মিলিয়ন ডলার প্রেম কাহিনি! ঋষির বিষয়ে কী ছিল নারায়ণ মূর্তির প্রথম ধারণা?

ঋষি সুনকের স্ত্রী অক্ষতা মূর্তি ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির কন্যা। ঋষি সুনকের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা দেখা দিতেই ফের আলোচনার কেন্দ্রে অক্ষতা এবং ঋষির প্রেমের গল্প। বিশ্ববিদ্যালয়েই দুজনে প্রেমে পড়েন এবং বিয়ে করার সিদ্ধান্ত নেন। চার বছরের সম্পর্কের পর ২০০৯ সালে বেঙ্গালুরুতে গাঁটছড়া বাঁধেন অক্ষতা ও ঋষি।

Updated By: Jul 21, 2022, 06:12 PM IST
মিলিয়ন ডলার প্রেম কাহিনি! ঋষির বিষয়ে কী ছিল নারায়ণ মূর্তির প্রথম ধারণা?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের পরে নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। ভারতের সঙ্গে ঋষির যোগাযোগ গভীর। তিনি নিজে যেমন ভারতের সঙ্গে যুক্ত, তেমনি তাঁর প্রেমের গল্পেও রয়েছে ভারতের ছোঁয়া।

ঋষি সুনকের স্ত্রী অক্ষতা মূর্তি ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির কন্যা। ঋষি সুনকের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা দেখা দিতেই ফের আলোচনার কেন্দ্রে অক্ষতা এবং ঋষির প্রেমের গল্প।

ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা এবং ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যবসায়ী এন আর নারায়ণ মূর্তি এবং সুধা মূর্তির দুই সন্তান। একজন অক্ষতা আর অন্যজন রোহন। অক্ষতা মূর্তি ১৯৮০ সালে হুবলিতে জন্মগ্রহণ করেন।

স্কুলের পড়াশোনা শেষ করে অক্ষতা উচ্চ শিক্ষার জন্য বিদেশ যাওয়ার সিদ্ধান্ত নেন। ক্যালিফোর্নিয়ায় অর্থনীতি এবং ফরাসি বিষয় পড়েন এবং লস অ্যাঞ্জেলেসে ফ্যাশন ইনস্টিটিউট অফ ডিজাইন অ্যান্ড মার্চেন্ডাইজিং-এ একটি কোর্স করেন অক্ষতা।

আরও পড়ুন: Space Tourism: মহাকাশে বেড়াতে যাবেন? এবার স্পেস ট্যুরিজমে নামছে ISRO

এ ছাড়াও তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ পাশ করেন। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতেই ঋষি সুনকের সঙ্গে অক্ষতার দেখা হয়। এখানে ঋষি ফুলব্রাইট স্কলারশিপে পড়াশুনা করার সুযোগ পান। বিশ্ববিদ্যালয়েই দুজনে প্রেমে পড়েন এবং বিয়ে করার সিদ্ধান্ত নেন। চার বছরের সম্পর্কের পর ২০০৯ সালে বেঙ্গালুরুতে গাঁটছড়া বাঁধেন অক্ষতা ও ঋষি।

নারায়ণ মূর্তি একবার বলেন, 'অক্ষতা যখন প্রথমবার আমাকে তার নতুন জীবনসঙ্গীর কথা বলে, আমার খুব খারাপ লেগেছিল এবং ঈর্ষা হয়েছিল। কিন্তু ঋষির সঙ্গে দেখা হলে বুঝতে পারলাম সে খুবই সৎ, বুদ্ধিমান এবং সুদর্শন।" বিয়ের পর অক্ষতা ব্রিটেনে বসবাস শুরু করে। ইনফোসিসে অক্ষতার ০.৯১ শতাংশ শেয়ার রয়েছে। এর দাম প্রায় ৯০০ মিলিয়ন ডলার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)