'গরিব দেশগুলিতে টিকা পাঠান', উন্নত বিশ্বের কাছে আবেদন WHO-র

'আমাদের বিশ্ব ব্যর্থ হচ্ছে।  বিশ্ববাসী হিসেবে আমরা ব্যর্থ হচ্ছি'।

Updated By: Jun 26, 2021, 11:43 AM IST
'গরিব দেশগুলিতে টিকা পাঠান', উন্নত বিশ্বের কাছে আবেদন WHO-র

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের ধনী ও উন্নত দেশগুলিতে টিকাকরণ কর্মসূচি চলছে জোরকদমে। বাদ যাচ্ছেন না কমবয়সীরাও। কিন্তু গরিব দেশগুলিকে টিকার জোগান দেবে কে! করোনা মোকাবিলায় গরিব দেশগুলিতে টিকা পাঠানোর জন্য উন্নত বিশ্বের কাছে আবেদন জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার  ডিরেক্টর টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসাস।

টেড্রোস নিজে আফ্রিকার অন্য়তম গরিব দেশ  ইথিওপিয়ার নাগরিক। এদিন সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, গরিব দেশগুলিতে টিকার অভাবে কমবয়সীদের ঝুঁকির মধ্যে রয়েছেন। ডেল্টা প্রজাতির করোনা প্রকোপে পরিস্থিতি অবনতি হচ্ছে আফ্রিকায়। গত এক সপ্তাহ সংক্রমণ ও মৃত্যু প্রায় ৪০ শতাংশ বেড়ে গিয়েছে। আফ্রিকার প্রায় সব দেশই উন্নয়নশীল। সেখানে পর্যাপ্ত টিকা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টরের কথায়,  'আমাদের বিশ্ব ব্যর্থ হচ্ছে।  বিশ্ববাসী হিসেবে আমরা ব্যর্থ হচ্ছি'।

আরও পড়ুন: ফাইজার, মর্ডানার ভ্যাকসিন নেওয়ার পর বড় হচ্ছে হৃৎপিন্ড! সতর্ক করল মার্কিন প্রশাসন

প্রসঙ্গত, করোনা দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার আফ্রিকার দেশগুলিতে টিকা রফতানি আপাতত বন্ধ রেখেছে ভারত। আর তাতেই সমস্যা আরও বেড়েছে। সম্প্রতি হু-র করোনা বিষয়ক উপদেষ্টা ব্রুস অ্যালওয়ার্ড জানিয়েছিলেন, মে মাসে একটিও কোভ্যাক্সিন টিকা পাওয়া যায়নি।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.