Afghanistan: মন্ত্রিত্ব নয় মহিলাদের কাজ জন্ম দেওয়া বিস্ফোরক দাবি তালিবান মুখপাত্রের

একজন মহিলা মন্ত্রী হতে পারে না, এটা এমন যে আপনি তার ঘাড়ে এমনকিছু রাখলেন যা তার পক্ষে বহন করা সম্ভব নয়

Updated By: Sep 10, 2021, 05:24 PM IST
Afghanistan: মন্ত্রিত্ব নয় মহিলাদের কাজ জন্ম দেওয়া বিস্ফোরক দাবি তালিবান মুখপাত্রের

নিজস্ব প্রতিবেদন: মহিলারা মন্ত্রী হতে পারেননা, তাদের কাজ জন্ম দেওয়া, এমনই বিস্ফোরক দাবি করলেন আফগানিস্তানে তালিবানের মুখপাত্র Sayed Zekrullah Hashimi। 

একজন মহিলা মন্ত্রী হতে পারে না, এটা এমন যে আপনি তার ঘাড়ে এমনকিছু রাখলেন যা তার পক্ষে বহন করা সম্ভব নয়। মহিলাদের মন্ত্রিসভায় থাকা আবশ্যক নয় - তাদের জন্ম দেওয়া উচিত এমনটাই জানিয়েছেন Sayed Zekrullah Hashimi। তিনি আরও বলেন নারী বিক্ষোভকারীরা আফগানিস্তানের সকল নারীর প্রতিনিধিত্ব করতে পারে না। আফগান নারীর প্রতিনিধিত্ব করছেন তারা যারা বাড়িতে থেকে আফগান নাগরিকের জন্ম দিচ্ছেন এবং তাদের ইসলামিক শিক্ষায় শিক্ষিত করছেন। 

আরও পড়ুন: Photos: ২০ কিলো ওজন কমালেন Kim Jong, উত্তর কোরিয়া প্রধানের চেহারা দেখে অবাক বিশ্ব

বিস্ফোরক এই বক্তব্যে Hashimi জানিয়েছেন নারীকে তারা সমাজের অর্ধেক অংশ বলে মনে করেননা। এখানে অর্ধেক অংশ মানে তাকে বাড়িতে রাখতে হবে এবং তার অধিকার লঙ্ঘন করা যায়। গত ২০ বছর ধরে, মিডিয়া, আমেরিকা এবং আফগানিস্তানে আমেরিকার পুতুল সরকার নারী অধিকার সংক্রান্ত যা বলেছে, তা অফিসে পতিতাবৃত্তি ছাড়া আর কিছু নয় বলে তিনি মনে করেন।

কিছুদিন আগেই তালিবান তাদের মন্ত্রিসভা ঘোষণা করেছে যেখানে শুধুমাত্র পুরুষরাই সুযোগ পেয়েছেন যাদের মধ্যে বেশিরভাগই জঙ্গি তালিকাভুক্ত। ১৫ই আগস্ট ক্ষমতা দখলের পর থেকে বার বার তালিবান নিজেদেরকে ১৯৯৬ সালের তালিবান সরকারের থেকে আলাদা প্রমান করার চেষ্টা করলেও লাগাতার সাংবাদিকদের উপর আক্রমণ, মিছিলে গুলি চালানো, মহিলা পুলিসকর্মী খুনেই মতো ঘটনা বারবার এটা প্রমান করছে ২০ বছর কেটে গেলেও তালিবানের কোনো পরিবর্তন আসেনি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)