World Bicycle Day 2021:পরিবেশবন্ধু দু'চাকার আনন্দ-যান

সাইকেলের সব চেয়ে বড় গুণ, এটি কার্বন নিঃসরণ ঘটায় না।

Updated By: Jun 3, 2021, 03:38 PM IST
World Bicycle Day 2021:পরিবেশবন্ধু দু'চাকার আনন্দ-যান

নিজস্ব প্রতিবেদন: প্রত্যেক বছর ৩ জুন বাইসাইকেল দিবস পালিত হয়। এদিনটি  সাইকেলকে জনপ্রিয় করার দিন। সবুজ প্রকৃতি ও স্বাস্থ্যসম্মত দিনযাপন-- এই দুটি লক্ষ্যই সাইকেলের দ্বারা সাধিত হয়। 

United Nations General Assembly এই দিনটিকে সাইকেল দিবস হিসেবে পালন করা শুরু করে। সাইকেলের সহজ উপোযগিতা, যান্ত্রিক সারল্য, এবং টেকসই হওয়ায় যান হিসেবে সাইকেল খুবই জনপ্রিয়। শুধু তাই নয়, সাইকেলই-ই এমন একটি যান (mode of transportation) যেটি শতাব্দী জুড়ে বেঁচে আছে। খুব বেশি দামও নয়,  সহজে কিনে ফেলা ও ব্যবহার করা চলে। লকডাউনে (lockdown) যখন গাড়িঘোড়া সব বন্ধ তখনও সাইকেল এক দারুণ যান হতে পারে। 

আরও পড়ুন: World Milk Day 2021: দুধের আমি দুধের তুমি...রামমোহন থেকে বীরু

তা ছাড়া, UN চায় cycling-এর উপযোগিতাও যথাযথ ভাবে প্রচারিত হোক। cycling আরোহীর cardiovascular ফিটনেসকে রক্ষা করে। যাঁরা কোথাও যেতে পারেন না, ঘরবন্দি তাঁদের ক্ষেত্রেও সাইকেল উপযোগী। নিয়মিত সাইক্লিং শরীরের স্ট্রেন্থ ও স্ট্যামিনাও বৃদ্ধি করে। শরীরে রক্ত সঞ্চালনে সাহায্য করে সাইক্লিং। ফ্যাট কমায়। পেশির শক্তিও বাড়ায় নিয়মিত সাইক্লিং। সাইকলে চালালে উদ্বেগ কমে, অবসাদ দূর হয়, মন চাপমুক্ত হয়, মনকে ফুরফুরে করে তোলে। 

সাইকেল চালানো একটা মজার বিষয়ও। মানসিক স্বাস্থ্যও ভাল হয় এতে। একটি সাইকেল নিয়ে বাচ্চা-বুড়ো একসঙ্গে মেতে উঠতে পারে! 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: যোদ্ধা, পদার্থবিজ্ঞানী, Gay Rights Activist-কে শ্রদ্ধা গুগলের

.