২০৮ কেজির জুয়ান হারালেন কোভিডকে

মেক্সিকোর মানুষ জুয়ান পেড্রো ফ্র্যাঙ্কোর ওজন ছিল ৫৯৫ কিলোগ্রাম। যা পুরুষ মেরুভালুকের গড় ওজনের থেকেও বেশি। ২০১৭ সালে গিনেস রেকর্ডে তাঁর নাম ওঠে। ৩৬ বছরের জুয়ানের এখনকার ওজন অবশ্য ২০৮ কিলো।

Updated By: Sep 26, 2020, 08:11 PM IST
২০৮ কেজির জুয়ান হারালেন কোভিডকে

 নিজস্ব প্রতিবেদন: একদা তিনি ছিলেন বিশ্বের সব চেয়ে ভারী মানুষ। তিনিও করোনা আক্রান্ত হয়েছিলেন। কিন্তু নানা ঝুঁকি থাকা সত্ত্বেও করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠলেন তিনি। ইতিমধ্যেই অবশ্য ডায়েটিং, শরীরচর্চার মাধ্যমে তিনি কয়েকশো কিলো ওজন কমিয়ে ফেলেছিলেন। 

মেক্সিকোর মানুষ জুয়ান পেড্রো ফ্র্যাঙ্কোর ওজন ছিল ৫৯৫ কিলোগ্রাম। যা পুরুষ মেরুভালুকের গড় ওজনের থেকেও বেশি। ২০১৭ সালে গিনেস রেকর্ডে তাঁর নাম ওঠে। ৩৬ বছরের জুয়ানের এখনকার ওজন অবশ্য ২০৮ কিলো। তবে তাঁর রোগের বহরও তো কম নয়। উচ্চ রক্তচাপ, ব্লাড সুগার, সিওপিডি এসবের সঙ্গেই ঘর তাঁর। তাই কোভিডের সঙ্গে লড়াইটা তাঁর পক্ষে বেশ কঠিন ছিল। 

এ নিয়ে তিনি নিজে কী বলছেন? কোভিডের সময়কার অভিজ্ঞতার কথা বলতে গিয়ে জুয়ান জানান, সে সময়ে তাঁর মাথার যন্ত্রণা হত, গায়েও অসম্ভব ব্য়থা হত, শ্বাসকষ্ট হত, জ্বরও ছিল। কোভিডে মৃত্যুর দিক দিয়ে মেক্সিকো চতুর্থ স্থানে। কোভিডে জুয়ান তাঁর মাকেও হারিয়েছেন। কিন্তু জুয়ান নিজে যে এত ঝুঁকিপূর্ণ অবস্থাতেও বেঁচে গিয়েছেন, তার সব কৃতিত্ব তিনি তাঁর চিকিৎসকদেরই দিচ্ছেন। বলছেন, তাঁর ওজন কমিয়ে দিয়েই চিকিৎসকেরা তাঁকে সুস্থ হওয়ার দিকে অনেকটা এগিয়ে দিয়েছেন।