পাইলট ভুল বোতাম টেপায় ইঞ্জিন বন্ধ হয়ে নদীতে ভেঙে পড়েছিল ট্রান্স এশিয়ার সেই বিমান

ইঞ্জিনের ত্রুটি নয় পাইলটের মারাত্মক ভুলেই ভেঙে পড়েছিল তাইওয়ানের ট্রান্স এশিয়া এয়ারওয়েজের বিমান। গত ফেব্রুয়ারিতে তাইপের সংসান বিমানবন্দর থেকে উড়ে যাওয়ার মিনিট তিনেকের মধ্যেই তাইওয়ানের এক নদীতে ভেঙে পড়েছিল ট্রান্স এশিয়া এয়ারওয়েজের এই বিমান। একটি ব্রিজে ধাক্কা খাওয়ার পর বিমানটি নিয়ন্ত্রণ হারিয়ে সোজা নদীতে গিয়ে পড়েছিল। এই দুর্ঘটনায় প্রাণ হারান ৪৩ জন।

Updated By: Jul 2, 2015, 11:46 AM IST
পাইলট ভুল বোতাম টেপায় ইঞ্জিন বন্ধ হয়ে নদীতে ভেঙে পড়েছিল ট্রান্স এশিয়ার সেই বিমান

ওয়েব ডেস্ক: ইঞ্জিনের ত্রুটি নয় পাইলটের মারাত্মক ভুলেই ভেঙে পড়েছিল তাইওয়ানের ট্রান্স এশিয়া এয়ারওয়েজের বিমান। গত ফেব্রুয়ারিতে তাইপের সংসান বিমানবন্দর থেকে উড়ে যাওয়ার মিনিট তিনেকের মধ্যেই তাইওয়ানের এক নদীতে ভেঙে পড়েছিল ট্রান্স এশিয়া এয়ারওয়েজের এই বিমান। একটি ব্রিজে ধাক্কা খাওয়ার পর বিমানটি নিয়ন্ত্রণ হারিয়ে সোজা নদীতে গিয়ে পড়েছিল। এই দুর্ঘটনায় প্রাণ হারান ৪৩ জন।

তদন্তে নেমে দেখা যায় পাইলট ভুল করে ইঞ্জিনের বোতাম টিপে বন্ধ করে দেন। ককপিটে ভয়েস রেকর্ডারে ধরা পড়ে পাইলট বলছেন, ''এ বাবা, ভুল করে অন্য একটা বোতাম টিপে দিয়েছি।'' ('Wow, pulled back the wrong side throttle')। ইঞ্জিন বন্ধ হওয়ায় বিমানের অন্য অংশগুলোও বন্ধ হতে শুরু করে। ততক্ষণে বিমান টেক অফের পরে উপরে উঠতে শুরু করেছে। কিন্তু বিমানের ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ায় তত্‍ক্ষণাত্‍ গোত্তা করে দ্রুত নিচে নামতে শুরু করে। বিমানের পাইলটের আর বিশেষ কিছু করার ছিল না। ভুল যা হওয়ার তা হয়ে গিয়েছিল। ভুলের মাসুল গুণতে হল ৩৮টা প্রাণের বিনিময়ে। 

.