করোনা আক্রান্ত আদিবাসী কিশোরের মৃত্যু, আতঙ্ক অ্যামাজনের গভীর অরন্যে

৩ এপ্রিল থেকে ছেলে রোরাইমা জেনারেল হাসপাতালে ভর্তি ছিল। আইসিইউতে রেখে চিকিৎসা করা হচ্ছিল তাঁর। কিন্তু শেষ রক্ষা হল না।

Updated By: Apr 11, 2020, 05:16 PM IST
করোনা আক্রান্ত আদিবাসী কিশোরের মৃত্যু, আতঙ্ক অ্যামাজনের গভীর অরন্যে

নিজস্ব প্রতিনিধি— অ্যামাজনের ইয়ানোমামি আদিবাসী দলের এক ১৫ বছর বয়সী আদিবাসী কিশোর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। সেই আদিবাসী কিশোর প্রাণ হারিয়েছে বলে জানা যাচ্ছে। অ্যামাজনের গভীর অরন্যে করোনা প্রকোপের খবর ছড়ানোর পর উদ্বেগ প্রকাশ করেছিলেন ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী লুই হেনরিক ম্যানডেট্টা। এবার এই আদিবাসী কিশোরের মৃত্যু ব্রাজিলের প্রশাসনের ঘুম উড়িয়ে দেবে নির্ঘাত। উরারিকোইরা নদীর পাড়ে রিহেবে গ্রামের ইয়ানোমামি গোষ্ঠীর ১৫ বছর বয়সী ছেলেটি মারা গিয়েছে বৃহস্পতিবার রাতে।

৩ এপ্রিল থেকে ছেলে রোরাইমা জেনারেল হাসপাতালে ভর্তি ছিল। আইসিইউতে রেখে চিকিৎসা করা হচ্ছিল তাঁর। কিন্তু শেষ রক্ষা হল না। কিন্তু গভীর অ্যামাজন অরণ্যে এই মারণ ভাইরাস ছড়াল কী করে! সোসিও এনভায়রনমেন্টাল ইনস্টিটিউট (আইএসএ) আন্দাজ করছে, খনি শ্রমিকদের অবৈধ অনুপ্রবেশের মাধ্যমে অরণ্যের ভিতরে ছড়িয়েছে এই ভাইরাস। নৃবিজ্ঞানী ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা শুরু থেকেই হুঁশিয়ারি দিয়েছিলেন, ব্রাজিলের সাড়ে আট লাখ আদিবাসী মানুষের জীবন সংশয় ঘটাতে পারে এই প্রাণঘাতী ভাইরাস। করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া অ্যামাজনের আদিবাসীদের মধ্যে এই ছেলেটি তৃতীয়। আক্রান্ত সাতজন বলে জানা গিয়েছিল।

আরে পড়ুন— করোনার মাঝে আবার আরেক ভাইরাসের হানা, মৃত্যু হল একজনের

কিছুদিন আগে অদিবাসীদের কোকামা দলের ২০ বছরের এক যুবতীর শরীরে করোনার জীবাণু পাওয়া গিয়েছিল। সেই যুবতী আদিবাসী এলাকায় স্বাস্থ্যকর্মী হিসাবে কাজ করতেন। তিনি যে ডাক্তারের তত্ত্বাবধানে কাজ করতেন তাঁর শরীরে প্রথম করোনার সংক্রমণ হয়েছিল। সেই ডাক্তারের শরীর থেকেই আরও বেশ কয়েকজন সংক্রমিত হয়েছেন বলে জানা গিয়েছিল। 

.