বাংলাদেশ থেকে বনগাঁ ও সুন্দরবনের জলপথ ধরে পশিমবঙ্গে আসছে বেআইনি অস্ত্র

গত কয়েকদিনে শহরের বিভিন্ন জায়গা থেকে অস্ত্র উদ্ধার হয়েছে। অস্ত্র মিলছে জেলার বিভিন্ন জায়গা থেকেও। লেকটাউন এবং কালিয়াচক থেকে উদ্ধার হয়েছে অস্ত্র। কোথা থেকে আসছে অস্ত্র? কীভাবেই বা এর মোকাবিলা সম্ভব?

Updated By: Mar 22, 2016, 08:19 AM IST
বাংলাদেশ থেকে বনগাঁ ও সুন্দরবনের জলপথ ধরে পশিমবঙ্গে আসছে বেআইনি অস্ত্র

ওয়েব ডেস্ক: গত কয়েকদিনে শহরের বিভিন্ন জায়গা থেকে অস্ত্র উদ্ধার হয়েছে। অস্ত্র মিলছে জেলার বিভিন্ন জায়গা থেকেও। লেকটাউন এবং কালিয়াচক থেকে উদ্ধার হয়েছে অস্ত্র। কোথা থেকে আসছে অস্ত্র? কীভাবেই বা এর মোকাবিলা সম্ভব?

পিনকিক গার্ডেনের পর এবার লেকটাউন। ফের উদ্ধার অস্ত্র। গ্রেফতার তিন কুখ্যাত দুষ্কৃতী।  

মালদহের কালিয়াচক
কালিয়াচকেও উদ্ধার মাস্কেট ও গুলি। কোথা থেকে রাজ্যে আসছে অস্ত্র? বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদের সংযোগস্থলের এই এলাকাটি পরিচিত আর্মস অ্যান্ড এক্সপ্লোসিভ হাব হিসেবে। বীরভূমের নানুর, মুর্শিদাবাদের পাঁচস্তুপি ও বড়ঞা অঞ্চল এবং বর্ধমানের মঙ্গলকোট ও কেতুগ্রাম। ঝাড়খণ্ডে থেকে এই এলাকায় মূলত অস্ত্র আসে। ক্রমে তা ছড়িয়ে পড়ে বিভিন্ন এলাকায়।

এই অঞ্চলে সব চেয়ে চাহিদা বেশি রাইফেল বা মাস্কেটের। এছাড়াও  তৈরি হয় পাইপ বোমা বা সকেট বোমা।  ঝাড়খণ্ড , বাংলাদেশ থেকে মালদহ ও মুর্শিদাবাদে পৌছে যায় বেআইনি অস্ত্র। এই দুই জেলা থেকে নাইন এম এম বা সেভেন এম এম পিস্তল ছড়িয়ে পড়ে রাজ্যের বিভিন্ন জায়গায়।

কলকাতায় কীভাবে ঢুকছে অস্ত্র?
এই জেলাগুলি থেকে কলকাতা শহর ও পাশ্ববর্তী এলাকায় অস্ত্র আসে, তবে সংখ্যাটা খুবই কম। বিহারের গয়া এবং মুঙ্গের থেকেই বেশিরভাগ অস্ত্র আসে কলকাতায়।  

ভিন রাজ্য থেকে কোন পথে অস্ত্র কলকাতায়?
প্যাসেঞ্জার ট্রেনগুলির শৌচাগারের ফলস সিলিংয়ে অস্ত্র ভরে দেওয়া হয়। ছোট ছোট স্টেশনে যেহেতু এই প্যাসেঞ্জার ট্রেনগুলি দাঁড়ায়, তাই অস্ত্র নামানোটাও সহজ। অনেক সময় কার শেডে গাড়ি ঢোকার পরও অস্ত্র নামিয়ে নেওয়া হয়। ট্রেনের জেনারেল কমপার্টমেন্টেও ব্যাগের মধ্যে করে অস্ত্র আনা  হয়। যে অস্ত্র আনছে, সে ব্যাগটিকে সঙ্গে না রেখে ব্যাগের ওপর নজর রাখে। তাই অস্ত্র উদ্ধার হলেও কে অস্ত্র আনছে, তাকে খুঁজে পাওয়া যায় না।  দূরপাল্লার বাসেও ভিন রাজ্য থেকে অস্ত্র নিয়ে আসা হয় এই রাজ্যে।

শহরতলিতে অস্ত্রের ডেরা
হাওড়া, সোনারপুর, বারুইপুর-এই সব অঞ্চলে দুষ্কৃতীরা সিঙ্গল শটার তৈরি করে। সম্প্রতি এই ডেরাগুলিতে ভিন রাজ্য থেকে লোক নিয়ে এসে অস্ত্র তৈরি হচ্ছে।  

সীমান্ত থেকে অস্ত্র পাচার
কলকাতায় খুব কম পরিমাণ অস্ত্র আনা হয় বাংলাদেশ থেকে। যেটুকু আসে, তা বনগাঁ সীমান্ত বা সুন্দরবনের জলপথ ধরে। কারণ, এ ক্ষেত্রে অস্ত্রের দাম অনেকটাই পড়ে যায়। ভোটের মুখে অস্ত্রের এই রমরমা কারবার বলে দেয়, নিরাপত্তার ঢিলেঢালা ছবিটা।  তাহলে কেন অস্ত্র উদ্ধারে সক্রিয় নয় প্রশাসন? এখন সেটাই বড় প্রশ্ন।

 

.