দাম বেশি তাই রাজ্য বিদ্যুত্‍ বন্টন নিগম থেকে আর বিদ্যুৎ কিনবে না CESC

দাম বেশি। তাই রাজ্য বিদ্যুত্‍ বন্টন নিগমের কাছ থেকে বিদ্যুত্‍ কিনবে না CESC। বদলে গরমের সময় অতিরিক্ত বিদ্যুতের চাহিদা মেটাতে তারা ইন্ডিয়া এনার্জি এক্সচেজ্ঞের দ্বারস্থ হচ্ছে। পাকা খদ্দের হারিয়ে সমস্যায় নিগমকর্তারা। 

Updated By: Jul 19, 2015, 07:40 PM IST
দাম বেশি তাই রাজ্য বিদ্যুত্‍ বন্টন নিগম থেকে আর বিদ্যুৎ কিনবে না CESC

ওয়েব ডেস্ক: দাম বেশি। তাই রাজ্য বিদ্যুত্‍ বন্টন নিগমের কাছ থেকে বিদ্যুত্‍ কিনবে না CESC। বদলে গরমের সময় অতিরিক্ত বিদ্যুতের চাহিদা মেটাতে তারা ইন্ডিয়া এনার্জি এক্সচেজ্ঞের দ্বারস্থ হচ্ছে। পাকা খদ্দের হারিয়ে সমস্যায় নিগমকর্তারা। 

বাধা ধরা ক্রেতা হারাচ্ছে রাজ্য বিদ্যুত্‍ বন্টন নিগম। সরকারি এই সংস্থার কাছ থেকে আর বিদ্যুত্‍ কিনবে না CESC। হলদিয়ায় নতুন বিদ্যুত‍ উত্‍পাদন ইউনিট কাজ শুরুর পর নিজেদের চাহিদা নিজেরাই মেটাতে পারছে বেসরকারি এই সংস্থা। কিন্তু, কেন এতদিন বিদ্যুত্‍ কিনতে হত CESC কে?

বছরভর CESC এলাকায় গড়ে বিদ্যুতের চাহিদা থাকে ১৭০০-১৮০০ মেগা ইউনিট। এপ্রিল-মে-জুনমাসে তা বেড়ে দাঁড়ায় ২০৫০ মেগা ইউনিট। বজবজ ইউনিটের উত্‍পাদন ক্ষমতা ৭৫০ মেগাইউনিট। টিটাগড় ইউনিটের ক্ষমতা ২৪০ মেগাইউনিট। সাদার্ন ইউনিটের উত্‍পাদন ক্ষমতা ১৩৫ মেগাইউনিট। এতদিন মোট উত্‍পাদন ক্ষমতা ছিল ১২২৫ মেগা ইউনিট।সারা বছরই তাই রাজ্য বিদ্যুত্‍ বন্টন নিগমের ওপর ভরসা করতে হত CESC কে। এই সংস্থা  থেকে  প্রতিমাসে গড়ে  ৫০০ -৮০০ মেগা ইউনিট বিদ্যুত্‍ কিনত তারা। কিন্তু, সম্প্রতি কাজ শুরু করেছে CESC-র হলদিয়া পাওয়ার জেনারেশন স্টেশন। ফলে সমস্যা অনেকটাই কমেছে।

হলদিয়া ইউনিটের উত্পাদন ক্ষমতা ৬০০ মেগা ইউনিট। ফলে, এই মুহুর্তে CESC-র মোট উত্পাদন ক্ষমতা বেড়ে দাঁড়িয়েছে (১২২৫+৬০০)=১৮২৫ মেগাইউনিট। হিসেব থেকেই স্পষ্ট প্রচণ্ড গরমের তিনটে মাস ছাড়া বাকি সময়ে নিগমের কাছ থেকে আর বিদ্যুত্‍ কেনার দরকার নেই। পিক আওয়ারের জন্য যে ২৫০ থেকে ৩০০ মেগা ইউনিট বিদ্যুত্‍ কিনতে হবে সেটাও নিগমের কাছ থেকে না কিনে ইন্ডিয়া এনার্জি এক্সচেজ্ঞ থেকে কিনতে চলেছে CESC। কিন্তু, কেন  এমন সিদ্ধান্ত? কারণ অবশ্যই রেট।

রাজ্য বিদ্যুত্‍ বন্টন নিগম ইউনিট পিছু ৫ টাকা দরে বিদ্যুত্‍ বেচে। ভারতীয় সংস্থা  ইন্ডিয়া এনার্জি এক্সচেজ্ঞের বিদ্যুত্‍-এর দাম শেয়ার বাজারের ওঠা নামা করে। ফলে ১৫০ কোটি টাকা বাঁচানো যাবে বলে দাবি CESC -র। CESC-এর  সিদ্ধান্তে কিছুটা বিপাকে নিগম। প্রতিমাসে বেসরকারি এই সংস্থা যে পরিমান বিদ্যুত‍ কিনত এখন তা উদ্ধৃত্ত হবে। তা নিয়ে কী করবে নিগম? যদিও নিগম কর্তারা বলছেন, অতিরিক্ত বিদ্যুত্‍ ন্যাশনাল গ্রিডে দিয়ে দেওয়া হবে। কিন্তু, দরকার ছাড়া ন্যাশনাল গ্রিড বিদ্যুত্‍ কিনবে কেন?  যদিও এনিয়ে মুখ খুলতে চাননি বিদ্যুত্‍ মন্ত্রী মনীশ গুপ্ত।

.