সকলের চোখের সামনেই রমরমিয়ে বিক্রি হচ্ছে নিষিদ্ধ শব্দ বাজি!

সরকারি নিষেধাজ্ঞা, নব্বই ডেসিবেলের কড়াকড়ি। এসব যেন কেউ কখনও শোনেইনি। সকলের চোখের সামনেই দিব্বি রমরমিয়ে বিক্রি হচ্ছে নিষিদ্ধ শব্দ বাজি। নিষিদ্ধ চিনা শব্দবাজিও রয়েছে। একেবারে খোলা বাজারে। চম্পাহাটির বাজি বাজারে এরকমই প্রচুর শব্দ বাজির ছবি ধরা পড়ল আমাদের ক্যামেরায়। সরকার বাজির শব্দের মাত্র নব্বই ডেসিবেলে বেঁধে দিয়েছে তাতে কি! রংমশাল চড়কির সঙ্গে মিলে মিশে কেমন বিক্রি হচ্ছে কালিপটকা। সকলের চোখের সামনে কেমন বিক্রি হচ্ছে দোদোমা। রয়েছে রঙিন রাংতায় মোড়া চকোলেট বোম। আর তার পাশেই হলুদ বাক্সবন্দি নিরীহ হলুদ বাজিটি চেনেন? ওর নাম পপ-পপ, কেউ বলেন চড়বড়ি। চিনা এই বাজিটিও খাতায় কলমে নিষিদ্ধ। না, তালিকা এখানেই শেষ নয়। দিপাবলি কাঁপাতে তৈরি দুলালও। না, দুলাল কোনও দুরন্ত কিশোর নয়। আদতে এটা একটা শব্দ বাজি। বড়সড় এই বোমা পেটোরই  রূপভেদ। ফাটলেই বিকট আওয়াজ। আর এই সব বাজিই বিকোচ্ছে পুলিস-প্রশাসনের চোখের সামনে।

Updated By: Oct 28, 2016, 09:32 AM IST
সকলের চোখের সামনেই রমরমিয়ে বিক্রি হচ্ছে নিষিদ্ধ শব্দ বাজি!

ওয়েব ডেস্ক: সরকারি নিষেধাজ্ঞা, নব্বই ডেসিবেলের কড়াকড়ি। এসব যেন কেউ কখনও শোনেইনি। সকলের চোখের সামনেই দিব্বি রমরমিয়ে বিক্রি হচ্ছে নিষিদ্ধ শব্দ বাজি। নিষিদ্ধ চিনা শব্দবাজিও রয়েছে। একেবারে খোলা বাজারে। চম্পাহাটির বাজি বাজারে এরকমই প্রচুর শব্দ বাজির ছবি ধরা পড়ল আমাদের ক্যামেরায়। সরকার বাজির শব্দের মাত্র নব্বই ডেসিবেলে বেঁধে দিয়েছে তাতে কি! রংমশাল চড়কির সঙ্গে মিলে মিশে কেমন বিক্রি হচ্ছে কালিপটকা। সকলের চোখের সামনে কেমন বিক্রি হচ্ছে দোদোমা। রয়েছে রঙিন রাংতায় মোড়া চকোলেট বোম। আর তার পাশেই হলুদ বাক্সবন্দি নিরীহ হলুদ বাজিটি চেনেন? ওর নাম পপ-পপ, কেউ বলেন চড়বড়ি। চিনা এই বাজিটিও খাতায় কলমে নিষিদ্ধ। না, তালিকা এখানেই শেষ নয়। দিপাবলি কাঁপাতে তৈরি দুলালও। না, দুলাল কোনও দুরন্ত কিশোর নয়। আদতে এটা একটা শব্দ বাজি। বড়সড় এই বোমা পেটোরই  রূপভেদ। ফাটলেই বিকট আওয়াজ। আর এই সব বাজিই বিকোচ্ছে পুলিস-প্রশাসনের চোখের সামনে।

আরও পড়ুন মল্লিকা শেরওয়াত কত আগে করে দেখিয়েছেন, আর ধোনিদের মুখ থেকে লোকে আজ সচেতন হচ্ছে!

শুধুবাজার নয়। বাজারের একটু দূরে বাড়ির ভিতরও চলছে নিষিদ্ধ বাজির রমরমা কারবার। আমাদের গোপন ক্যামেরায় ধরা পড়ল সেই ছবিও। বাজি কেনার অছিলায় আমাদের প্রতিনিধি ঢুকে পড়েন তেমনই এক বাজির আড়তে। ঢুকে তো রীতিমতো চক্ষু চড়কগাছ। নিষিদ্ধ চিনা বাজি থেকে চকোলেট বোম। কি নেই সেখানে?টাকা ফেললেই মিলছে ব্যাগ ভর্তি বেআইনি বাজি।

আরও পড়ুন  নিয়ন্ত্রণরেখায় পাক উস্কানিতে টেনশন চড়ছে

.