শল্য চিকিত্‍সকের আঙুলের টানে ক্যানভাসে পড়ল আঁচড়!

ছুরি, কাঁচি, ফরসেপ নিয়ে কাজ। ফেকো ও মাইক্রো সার্জারি নিয়েই কাটছিল দিন। একদিন ভাবলেন, তুলি ধরলে কেমন হয়? শল্য চিকিত্‍সকের আঙুলের টানে ক্যানভাসে পড়ল আঁচড়। শ্রীরামপুরের বটতলার বাড়িতে বানালেন আর্টি গ্যালারি। চার বছর আগে। দিনটা ছিল পনেরোই অগাস্ট। এই ছবিটাই তাঁকে সবচেয়ে ভাল বোঝাবে। অনেকটা অবন ঠাকুরের দ্য লাইটের মতো। তিনিও তো আলোই দেন।

Updated By: Aug 15, 2016, 06:22 PM IST
শল্য চিকিত্‍সকের আঙুলের টানে ক্যানভাসে পড়ল আঁচড়!

ওয়েব ডেস্ক: ছুরি, কাঁচি, ফরসেপ নিয়ে কাজ। ফেকো ও মাইক্রো সার্জারি নিয়েই কাটছিল দিন। একদিন ভাবলেন, তুলি ধরলে কেমন হয়? শল্য চিকিত্‍সকের আঙুলের টানে ক্যানভাসে পড়ল আঁচড়। শ্রীরামপুরের বটতলার বাড়িতে বানালেন আর্টি গ্যালারি। চার বছর আগে। দিনটা ছিল পনেরোই অগাস্ট। এই ছবিটাই তাঁকে সবচেয়ে ভাল বোঝাবে। অনেকটা অবন ঠাকুরের দ্য লাইটের মতো। তিনিও তো আলোই দেন।

আরও পড়ুন যে তেরঙ্গাকে পতপত করে উড়তে দেখে গর্বিত হন, জানেন ওটার নকশা করেছিলেন কে?

বিশিষ্ট আই সার্জন সৌরভ সান্যাল। রোগীরা তাঁকে বলে জাদুগর। আই সার্জারিতে তিনি তো জাদুই দেখান। আবার অনুরাগীরাও বলে জাদুকর। কারণ তুলি হাতেও তাঁর সৃষ্টি কোনও জাদুর থেকে কম নয়। কলকাতার কাছেই সুবিন্যস্ত এক প্রদর্শশালা। প্রতি পনেরোই অগাস্ট এখানে চিকিত্‍সকদের তৈরি শিল্পের প্রদর্শনী হয়। কারও অ্যাবস্ট্রাক্ট আর্ট পছন্দ। কেউ ভালবাসেন সাবেকি রঙতুলি। গৃহকর্তার নিজের পছন্দ অবশ্য মানিকবাবু। ছবি দেখে হাত নিশপিশ বিশেষ অতিথি সমীর আইচেরও। ক্যানভাসে আঁচড় কাটল তাঁর মার্কার। এখনও ভাবায় সুকুমার রায়। আঃ। নস্টালজিয়া।

আরও পড়ুন  আজকের দিনে জন্মগ্রহণ করেই কী কবি পেয়েছিলেন 'আসল' স্বাধীনতা!

.