মুখ্যমন্ত্রীকে গুরুংয়ের হুমকি, সোমবার থেকে টানা বনধ তরাই-ডুয়ার্সে

জিটিতে তরাই ডুয়ার্সের অর্ন্তভুক্তি ইস্যুতে নতুন মোড়। এবার সরাসরি রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের পথ বেছে নিতে চলেছে মোর্চা। মোর্চা সভাপতি বিমল গুরুংয়ের অভিযোগ, মোর্চার সঙ্গে ছলনা করছে রাজ্য সরকার। এরকম চলতে থাকলে প্রয়োজনে মুখ্যমন্ত্রী ও উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবকে পাহাড়ে উঠতে দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

Updated By: Apr 21, 2012, 09:40 PM IST

জিটিতে তরাই ডুয়ার্সের অর্ন্তভুক্তি ইস্যুতে নতুন মোড়। এবার সরাসরি রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের পথ বেছে নিতে চলেছে মোর্চা। মোর্চা সভাপতি বিমল গুরুংয়ের অভিযোগ, মোর্চার সঙ্গে ছলনা করছে রাজ্য সরকার। এরকম চলতে থাকলে প্রয়োজনে মুখ্যমন্ত্রী ও উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবকে পাহাড়ে উঠতে দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।  এদিকে শনিবারই অনির্দিষ্টকালের ডুয়ার্স বনধের ডাক দিয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা এবং জন বার্লা গোষ্ঠীর জয়েন্ট অ্যাকশন কো-অর্ডিনেশন কমিটি। সোমবার থেকে এই বনধ শুরু হবে।
জিটিএতে তরাই ও ডুয়ার্সের মৌজা অন্তর্ভুক্তির দাবিতে রবিবার নাগরাকাটায় জনসভার ডাক দিয়েছে জয়েন্ট অ্যাকশন কো-অর্ডিনেশন কমিটি। এই কর্মসূচির বিরোধিতায় রবিবারই বারো ঘণ্টা ডুয়ার্স বনধের ডাক দিয়েছে আদিবাসী বিকাশ পরিষদ সহ ছাব্বিশটি সংগঠনের যৌথ মঞ্চ। আর এতেই রাজনৈতিক উত্তাপ চরমে পৌঁছেছে। 
 
গোলমালের আশঙ্কায় মোর্চা ও জন বার্লা গোষ্ঠীকে জনসভা করার অনুমতি দেয়নি প্রশাসন। নাগরাকাটায় মঞ্চও বাঁধতে গেলেও বাধা দেয় পুলিস।
 
এরপরেই রাজ্য সরকারের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ এনে সোমবার থেকে অনির্দিষ্টকালের ডুয়ার্স বনধের কর্মসূচি ঘোষণা করেন জন বার্লা। বনধকে সমর্থনের কথা জানান রোশন গিরিও।
 
এই ইস্যুতেই রাজ্য সরকারের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ এনেছেন মোর্চা সভাপতি বিমল গুরুংও। একধাপ এগিয়ে তাঁর হুশিয়ারি, জিটিএ চুক্তি কার্যকর করা না-হলে পাহাড়ে যেতে বাধা দেওয়া হবে মুখ্যমন্ত্রী ও উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে। 
 
বার্লা গোষ্ঠী ও মোর্চার ডাকা বনধের বিরোধিতা করা হবে বলে জানিয়ে দিয়েছেন আদিবাসী বিকাশ পরিষদ নেতৃত্বও।
 
পর্যটনের ভরা মরসুমে এই বনধ ও পাল্টা বনধে আশান্তির আশঙ্কা করছে প্রশাসন। এতে পর্যটন শিল্পের ক্ষতি হতে পারে বলে আশঙ্কা অনেকের। উদ্বিঘ্ন ডুয়ার্সের সাধারণ মানুষও।
 

.