পুজোর মুখে খুলল ডানলপ কারখানা, স্থায়ীত্বের শঙ্কায় কর্মীরা

Updated By: Sep 25, 2014, 10:12 PM IST
পুজোর মুখে খুলল ডানলপ কারখানা, স্থায়ীত্বের শঙ্কায় কর্মীরা

পুজোর মুখে ফের খুলল ডানলপ। আজ বিকেলে শ্রমমন্ত্রীর সামনেই কারখানায় সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস প্রত্যাহার করেন কর্তৃপক্ষ। বকেয়ার প্রথম কিস্তি হিসাবে পাঁচ হাজার টাকা করে পাবেন শ্রমিকরা। কিন্তু তাঁদের আশঙ্কা কাটছে না। শ্রমিকদের প্রশ্ন, কারখানা খুললেও  চালু থাকবে তো?

এর আগেও একাধিকবার বন্ধ হয়েছে ডানলপ। ২০০৬ সালে কারখানার দায়িত্ব নেয় রুইয়া গোষ্ঠী। বকেয়া বাবদ শ্রমিকদের ৩০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করে তারা। কিন্তু এককালীন ৫ হাজার টাকার বেশি কিছু মেলেনি বলেই শ্রমিকদের  অভিযোগ। ২০১১-র ৮ই অক্টোবর কারখানায় সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয় মালিকপক্ষ। তখন কারখানায় মোট কর্মীসংখ্যা ছিল ১৪০০।  তারপর থেকে মালিকপক্ষ আর শ্রমিকদের মধ্যে চলে দীর্ঘ টানাপোড়েন। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। ইতিমধ্যে বেশ কয়েকজন শ্রমিক মারা গেছেন। অবসরও নিয়েছেন অনেকে। সরকারি হস্তক্ষেপে  জট খুলল অবশেষে।

এখন কারখানার শ্রমিক খাতায়-কলমে সাড়ে পাঁচশো।মোট বকেয়া পাওনার ৫হাজার টাকা  আগামী তিন দিনে হাতে পাবেন শ্রমিকরা। আপাতত মেইটেন্যান্স বিভাগের কাজ শুরু হবে। পরে ধাপে ধাপে নেওয়া হবে বাকি শ্রমিকদের। এজন্য শ্রমিক, মালিক এবং মালিকপক্ষের তরফে দুজন করে নিয়ে গড়া হবে মনিটরিং কমিটি। কিন্তু ঝোপঝাড়ে ঢেকে গেছে কারখানা চত্বর। বিভিন্ন দপ্তর এখন পোড়োবাড়ি। কারখানায় কাজ শুরু হওয়া নিয়েই আশঙ্কায় শ্রমিকরা।

তবে আশার আলোও দেখছেন শ্রমিকদের একাংশ। কেউ মারা গেছেন। কেউ বা এলাকা ছেড়েই চলে গেছেন। যাঁরা আছেন, মহল্লার সেই শ্রমিকরাই পুজোর আয়োজন করছেন। কারখানা খোলার খবরে তাঁরা খুশি। কিন্তু নিশ্চিন্ত নন। আজ খুলছে সাহাগঞ্জের ডানলপ কারখানা। বেলা সাড়ে তিনটেয় শ্রমমন্ত্রীর উপস্থিতিতে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস প্রত্যাহার করবে কারখানা কর্তৃপক্ষ। কারখানা খোলায় কাজ ফিরে পাবেন সাড়ে পাঁচশো  শ্রমিক। শ্রমিকদের বকেয়ার প্রথম কিস্তি পাঁচ হাজার টাকা এবং শ্রমিক ভাতার সাত হাজার টাকা আজই হাতে পেয়ে যাবেন শ্রমিকেরা। তাঁদের হাতে চেক তুলে দেবেন শ্রমমন্ত্রী। সেকারণে খুশির হাওয়া শ্রমিক মহল্লায়।

.