গণবণ্টনের গাফিলতিতে খাদ্যশস্য নষ্ট, প্রথম সারিতেই পশ্চিমবঙ্গ

লাফিয়ে লাফিয়ে বাড়ছে মুদ্রাস্ফীতি। বারবার বদলাচ্ছে দারিদ্রসীমার সংজ্ঞা। আর্থিক পরিস্থিতির অবনতির জন্য বিশ্বজোড়া সঙ্কটের দিকে আঙুল তুলছে সরকার। কিন্তু, সমীক্ষা বলছে অন্য কথা। সমীক্ষা অনুযায়ী গত ৩ আর্থিক বছরে গুদামে পচে নষ্ট হয়েছে ১৬,০০০ টনেরও বেশি খাদ্যশস্য।

Updated By: May 23, 2012, 05:04 PM IST

লাফিয়ে লাফিয়ে বাড়ছে মুদ্রাস্ফীতি। বারবার বদলাচ্ছে দারিদ্রসীমার সংজ্ঞা। আর্থিক পরিস্থিতির অবনতির জন্য বিশ্বজোড়া সঙ্কটের দিকে আঙুল তুলছে সরকার। কিন্তু, সমীক্ষা বলছে অন্য কথা। সমীক্ষা অনুযায়ী গত ৩ আর্থিক বছরে গুদামে পচে নষ্ট হয়েছে ১৬,০০০ টনেরও বেশি খাদ্যশস্য। আর সবচেয়ে বেশি খাদ্যশস্য নষ্ট হওয়া রাজ্যের তালিকায় মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশেই সঙ্গেই ঠাঁই করে নিয়েছে পশ্চিমবঙ্গ।
গণবন্টন ব্যবস্থার ত্রুটি? না কি রাজনৈতিক সদিচ্ছারই অভাব? কারণটা যাই হোক না কেন, সমীক্ষা বলছে, গণবণ্টন ব্যবস্থার গাফিলতির গত আর্থিক ৩ বছরে গোটা দেশে নষ্ট হয়েছে প্রায় ১৬,৩৮৬ টন খাদ্যশস্য। আর গত তিন বছরে পশ্চিমবঙ্গে নষ্ট হওয়া শস্যের পরিমাণ ২,৭৫৬ টন। পশ্চিমবঙ্গে দারিদ্র সীমার নীচে বাস করেন প্রায় ২৭ শতাংশ মানুষ। ২০০৭-০৮ আর্থিক বর্ষে গোটা দেশে প্রতি লক্ষ একর-প্রতি নষ্ট হওয়া চাল-গমের পরিমাণ ছিল ৩২৪.৫ টন। ২০১১-১২ আর্থিক বছরে গোটা দেশে প্রতি লক্ষ একর-প্রতি নষ্ট হওয়া চাল-গমের পরিমাণ বেড়ে হয়েছে ৪৭৩.৫৯ টন।

.