কোচবিহারের দিনাহাটায় রমরমিয়ে চলছে গাজা চাষ

রমরমিয়ে চলছে গাজা চাষ। কেউ কেউ ধানি জমির কাঠাখানেকে আফিম অর্থাত্‍ পোস্ত গাছের চাষও  করছেন। ঘরে বসে ব্যবসা। মাল নিয়ে যাচ্ছে বাইরের  ফড়ে। লাভ খারাপ নয়। কোচবিহারের দিনাহাটার রাজাখোরা গ্রামে ঘরে ঘরে গাজা, আফিমের কারবার। জানে পুলিস, জানে পঞ্চায়েত। পুলিসের গাড়ি মাঝে মধ্যেই গ্রামে ঢোকে। তোলা তুলতে। দিনাহাটা থানা থেকেতো রাজাখোরা গ্রাম বেশি দূরে নয়। জিপে, মোটরবাইকে আর  কতক্ষণই বা লাগে।  তাই  মান্থলির চুক্তি ভেঙে পুলিস প্রয়োজনে সপ্তাহে সপ্তাহে হানা দেয়।  তবে সে জন্য যে খালি হতে ফিরতে হয় এমনটা নয়, খালি হাতে ফেরাবে রাজাখোরা গ্রামের বাসিন্দাদের সে উপায়ও নেই। কারণ পুলিস সঙ্গে না থাকলে প্রকাশ্যে গাজা,পোস্ত গাছের চাষ করা যাবে কী করে।  অবস্থা এমন উত্‍কৃষ্ট গাজা পাওয়া যায় এ খবর পেয়ে কোচবিহার থেকেও পুলিস, আবগারির বড়বাবুরা গ্রামে এসে গাজা সেবন করে যায়,এমন কথাও জানাচ্ছেন গাজা চাষিরা।

Updated By: Jan 24, 2016, 08:53 PM IST
কোচবিহারের দিনাহাটায় রমরমিয়ে চলছে গাজা চাষ

ওয়েব ডেস্ক: রমরমিয়ে চলছে গাজা চাষ। কেউ কেউ ধানি জমির কাঠাখানেকে আফিম অর্থাত্‍ পোস্ত গাছের চাষও  করছেন। ঘরে বসে ব্যবসা। মাল নিয়ে যাচ্ছে বাইরের  ফড়ে। লাভ খারাপ নয়। কোচবিহারের দিনাহাটার রাজাখোরা গ্রামে ঘরে ঘরে গাজা, আফিমের কারবার। জানে পুলিস, জানে পঞ্চায়েত। পুলিসের গাড়ি মাঝে মধ্যেই গ্রামে ঢোকে। তোলা তুলতে। দিনাহাটা থানা থেকেতো রাজাখোরা গ্রাম বেশি দূরে নয়। জিপে, মোটরবাইকে আর  কতক্ষণই বা লাগে।  তাই  মান্থলির চুক্তি ভেঙে পুলিস প্রয়োজনে সপ্তাহে সপ্তাহে হানা দেয়।  তবে সে জন্য যে খালি হতে ফিরতে হয় এমনটা নয়, খালি হাতে ফেরাবে রাজাখোরা গ্রামের বাসিন্দাদের সে উপায়ও নেই। কারণ পুলিস সঙ্গে না থাকলে প্রকাশ্যে গাজা,পোস্ত গাছের চাষ করা যাবে কী করে।  অবস্থা এমন উত্‍কৃষ্ট গাজা পাওয়া যায় এ খবর পেয়ে কোচবিহার থেকেও পুলিস, আবগারির বড়বাবুরা গ্রামে এসে গাজা সেবন করে যায়,এমন কথাও জানাচ্ছেন গাজা চাষিরা।

তাই বেআইনি জেনেও বেশি লাভের আশার রাজাখোরা গ্রামের বাসিন্দারা গাজার চাষ করছে।  স্থানীয় পঞ্চয়েত সদস্য বলছেন, অবস্থা যদি এমন হয় তবে গাজা চাষ বন্ধ করা যায় কীভাবে।
গ্রামের কয়েকজন যুবক গোপনে সরকারি আধিকারিকদের জানিয়েছিলেন গাজা চাষের বিষয়টি। অভিযোগ, সেই খবরও গাজা চাষিদের কাছে পৌছে যায়। তারপর যা হবার তাই হয়েছে। গ্রামের বিভীষণ আখ্যা পেয়েছে ওই যুবকরা। দিনহাটার মহকুমা শাসককে এ বিষয়ে জানালে,তিনি জানান গাজা চাষের খবর তিনি শুনেছেন, তার ব্যবস্থা নেওয়া হবে। চাষিদের আক্ষেপ বাজারদর অনেক হওয়া সত্তেও তাদের কাছ থেকে ফড়েরা মাত্র হাজার দেড়েক টাকা কেজি দরে গাজা কিনছে।

.