২৭ বছরের ভয়াল স্মৃতি ফিরিয়ে রাজ্যে কী ফের স্টোনম্যান?

১৯৯০-এর সিরিয়াল কিলিং। কলকাতা পুলিসের ইতিহাসে অন্যতম আলোচিত আনসলভড মিস্ট্রি। সংবাদমাধ্যম খুনীর নাম দিয়েছিল স্টোনম্যান। ২৭ বছরেও জানা যায়নি তার পরিচয়।

Updated By: Jul 6, 2016, 08:00 PM IST
২৭ বছরের ভয়াল স্মৃতি ফিরিয়ে রাজ্যে কী ফের স্টোনম্যান?

ওয়েব ডেস্ক : ১৯৯০-এর সিরিয়াল কিলিং। কলকাতা পুলিসের ইতিহাসে অন্যতম আলোচিত আনসলভড মিস্ট্রি। সংবাদমাধ্যম খুনীর নাম দিয়েছিল স্টোনম্যান। ২৭ বছরেও জানা যায়নি তার পরিচয়।

হাওড়ার গোলাবাড়ি ও ব্যাঁটরায় পর পর দুই খুন মানুষের মনে উস্কে দিয়েছে প্রায় তিন দশক আগের সেই স্টোনম্যান আতঙ্ক। 

আরও পড়ুন-ভারী পাথরের আঘাতে মাথা থেঁতলে পরপর দুটি খুন, তবে কি ফিরে এল স্টোনম্যান?

২৭ বছর আগে ১৯৯০-এর জুন মাসে প্রথম খুনটা হয়। পরের ছ'মাসে আরও ১২টা খুন। সকলেই গরিব ফুটপাতবাসী। সবাইকেই রাতের অন্ধকারে ঘুমন্ত অবস্থায় ভারী পাথর বা ক্রংক্রিটের স্ল্যাবে মাথা থেঁতলে খুন। শহরের বুকে এই নজিরবিহীন সিরিয়াল কিলিং ঘুম কেড়ে নেয় কলকাতা পুলিসের। তিলোত্তমার বুকে বয়ে যায় আতঙ্কের স্রোত। বাড়ে রাতপাহারা। মোডাস অপারেন্ডি এক। কিন্তু মোটিভ? খুঁজে পায়নি পুলিস। খুনী এক না একাধিক? তাও জানা যায়নি। নিশুতি রাতের ঘাতককে সংবাদমাধ্যম নাম দিয়েছিল স্টোনম্যান। সন্দেহের বশে পুলিস অনেক ধরপাকড় চালালেও সেই স্টোনম্যানের নাগাল পায়নি। ২৭ বছর পরেও সে অধরাই রয়ে গেছে।

১৯৮৫ থেকে ১৯৮৭। এই দুবছরে মুম্বইয়ে ১২ জন গরিব ফুটপাতবাসী খুন হন। একই প্যাটার্নের সিরিয়াল কিলিং। রাতের অন্ধকারে নির্জন খোলা জায়গায় ঘুমন্ত ব্যক্তিকে মাথা থেঁতলে খুন। মুম্বই আর কলকাতার স্টোনম্যান একই ব্যক্তি কিনা, সে রহস্যেরও কিনারা হয়নি।

.