একশো দিনের প্রকল্পের টাকা তছরুপের অভিযোগে বিট অফিসার

বনসৃজনের জন্য একশো দিন কাজের প্রকল্পের কোনও কাজ না-করিয়েই, স্থানীয় কয়েকজন যুবককে দিয়ে তাঁদের জব কার্ডে সই করিয়ে নেন ভাদুতলার বিট অফিসার সুভাষ ঘোষ। অভিযোগ পশ্চিম মেদিনীপুরের ভাদুতলা বিটের বাসিন্দাদের।

Updated By: Apr 2, 2012, 09:56 AM IST

বনসৃজনের জন্য একশো দিন কাজের প্রকল্পের কোনও কাজ না-করিয়েই, স্থানীয় কয়েকজন যুবককে দিয়ে তাঁদের জব কার্ডে সই করিয়ে নেন ভাদুতলার বিট অফিসার সুভাষ ঘোষ। অভিযোগ পশ্চিম মেদিনীপুরের ভাদুতলা বিটের বাসিন্দাদের। শুধু তাই নয়, প্রকল্পে বরাদ্দ টাকা ওই যুবকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়লে, তাঁদের দিয়ে চেকে সই করিয়ে, সেই টাকা তুলে নেওয়া হয়।
এরপর যুবকদের কাউকে ১০০ টাকা, কাউকে ২০০ টাকা দিয়ে পুরো টাকাটাই বিট অফিসার আত্মসাত্‍ করেন বলেও অভিযোগ গ্রামবাসীদের। তাঁদের বক্তব্য, এই কাজ করা হয় বন সুরক্ষা কমিটির কয়েকজনকে সঙ্গে নিয়ে। ক্রমাগত চাপ দিয়ে এবং জোর করে টাকা নেওয়ার পর ওই যুবকরাও এখন পলাতক। বিট অফিসারের কাছে বারবার গেলেও, তাঁরও দেখা পাননি বলেও জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা।
জেলা বন দফতরের দাবি, বিষয়টি গ্রহণযোগ্য কিংবা বিশ্বাসযোগ্য নয়। তবে এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে ঘটনার তদন্ত করা হবে বলে জানিয়েছেন ‌অ্যাসিটেন্ট ডিভিশনাল ফরেস্ট অফিসার। গরিব মানুষের রোজগারের একমাত্র ভরসা এনআরইজিএ প্রকল্পের টাকা তছরুপের অভিযোগকে ঘিরে সোরগোল পড়ে গিয়েছে বিভিন্ন মহলে।
 

.