রাত পোহালেই শুরু পঞ্চায়েত ভোটের গণনা

ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে ব্যালটে ভোট হওয়ায়  মঙ্গলবারের আগে গণনার কাজ শেষ হবে না। আগামিকাল সকাল আটটা থেকে ভোট গোনা শুরু হবে। গণনা কেন্দ্রের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। জারি করা হয়েছে ১৪৪ ধারা।  

Updated By: Jul 28, 2013, 05:51 PM IST

ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে ব্যালটে ভোট হওয়ায়  মঙ্গলবারের আগে গণনার কাজ শেষ হবে না। আগামিকাল সকাল আটটা থেকে ভোট গোনা শুরু হবে। গণনা কেন্দ্রের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। জারি করা
হয়েছে ১৪৪ ধারা।      
দীর্ঘ টানাপোড়েনের পাঁচ দফা ভোটগ্রহণপর্ব শেষে এবার গণনার পালা। গ্রাম বাংলার শাসন ক্ষমতা কার দখলে যাবে, তা জানতে বাকি আর কয়েকঘণ্টা। গণনা কেন্দ্রগুলিতে প্রস্তুতির কাজও প্রায় শেষ।
 
সোমবার সকাল আটটা থেকে ১৭টি জেলার ৩২৯টি ব্লকে ভোট গোনা শুরু হবে।
প্রথমে গ্রাম পঞ্চায়েত, তারপর পঞ্চায়েত সমিতি ও সব শেষে জেলা পরিষদের আসনগুলির ভোট গোনা হবে।
পাঁচ দফা পঞ্চায়েত ভোটে হিংসার কথা মাথায় রেখে গণনার সময় অশান্তি এড়াতে বেশকিছু পদক্ষেপ নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। গণনা কেন্দ্রগুলিতে থাকছে দ্বিস্তরীয় নিরাপত্তাব্যবস্থা। ভিতরে থাকছে পঁয়তাল্লিশ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বাইরে থাকবেন রাজ্য পুলিসের কর্মীরা।  
 
গণনা কেন্দ্র থেকে ২০০ মিটার পর্যন্ত জারি করা হয়েছে ১৪৪ ধারা। ৩২৯টি  ব্লকের মধ্যে ১০২ ব্লকের স্পর্শকাতর গণনা কেন্দ্রে থাকছে দুই সেকশন কেন্দ্রীয় বাহিনী। এক সেকশন কেন্দ্রীয় বাহিনী থাকবে বাকি গণনা কেন্দ্রগুলিতে।
 
গণনা কেন্দ্রগুলিতে ভিডিওগ্রাফির পাশাপাশি বেশ কিছু কেন্দ্রে বসানো হচ্ছে ক্লোজ সার্কিট টিভি।
ভোট গোনার সময় গণনা কেন্দ্রে ভোটকর্মী ছাড়া প্রার্থী ও তাঁদের এজেন্টদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে কমিশন।
 

.