পার্বতীর গ্রামে হবে গ্রন্থাগার, সাহায্য চাইল দেবদাসের কাছে

Updated By: Sep 17, 2014, 11:39 PM IST
পার্বতীর গ্রামে হবে গ্রন্থাগার, সাহায্য চাইল দেবদাসের কাছে

দেবদাসদের কাছে সাহায্য চাইল পার্বতীর গ্রাম।  দেবদাস চরিত্র অভিনেতাদের কাছে পারোর গ্রামের উন্নতির জন্য চিঠি পাঠিয়েছেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ। আশা, প্রত্যেকই এগিয়ে আসবেন পারোর গ্রামের উন্নয়নে।

শুধুই দিয়ে যাওয়ার গল্পকথা। নেওয়ার তাগিদ নেই। হিসেবনিকেষ নেই দেনা পাওনার। তবু তামাদি হয় না, বরং বেলা পড়ে আসা খেজুর রসের মতন- এ যেন নেশা ধরায়। সে  জীবন ফুরিয়ে যাওয়া-বুড়িয়ে যাওয়ার নয়। তাই যেন বারবার ফিরে আসে শরত্‍চন্দ্র চট্টোপাধ্যায়ের দেবদাস। কখনও প্রমথেশ বড়ুয়া, কখনও শাহরুখ খান। রং বদলায় কিন্তু গল্প বদলায় না। সব পাখির ঘরে ফেরার মত করে, দেবদাসরাও ফিরতে চায় পার্বতীর কাছে।

কালনায় হাতিপোতায় পার্বতীর শ্বশুড়বাড়ি। শরত্‍চন্দ্রের লেখায় হুগলির পাণ্ডুয়া স্টেশন থেকে গরুর গাড়িতে হাতিপোতা গ্রামে গিয়েছিলেন দেবদাস। তবে দেখা হয়নি। পার্বতী দেখেছিলেন মৃত দেবদাসকে। যে দেবদাসের জন্য তাঁর সারা জীবনের অপেক্ষা। যে দেবদাসকে বিলিয়ে দিয়েছিলেন জীবনের সকল আনন্দ। আজ পার্বতীর গ্রামে শরত্‍ গবেষণা ও গ্রন্থাগার গড়তে সাহায্য চাওয়া হচ্ছে দেবদাসের বিভিন্ন চরিত্রাভিনেতাদের কাছে।

দেবদাস চরিত্রে অভিনয় করেছেন এমন নায়কের সংখ্যা অনেক, তাদের মধ্যে শাহরুখ খান, সৌমিত্র চট্টোপাধ্যায় ও প্রসেনজিতের কাছে পার্বতীর গ্রামে শরত্‍ গবেষণাগার ও গ্রন্থাগার গড়ার জন্য সাহায্য চেয়ে চিঠি পাঠানো হয়েছে। গ্রামবাসীর হয়ে চিঠি পাঠিয়েছেন মন্ত্রী স্বপন দেবনাথ।

 

.