গোয়ালতোড়ের যে জমিতে 'টাটা বাবু'দের আমন্ত্রণ জানালেন মমতা তার অতীত-বর্তমান

গোয়ালতোড়ে টাটাদের কারখানার গড়ার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। দুর্গা বাঁধ ফার্ম এলাকায় রয়েছে সাড়ে নশো একর সরকারি জমি। যার বেশিরভাগটাই পতিত জমি। ছয়ের দশকে এই জমিতেই তৈরি হয় পাট বীজ গবেষণাকেন্দ্র। কিন্তু আটের দশক থেকেই এই গবেষণাগার আর্থিত ক্ষতির সম্মুখীন হয়। ২০১৪ সালে রাজ্য শিল্পোন্নয়ন নিগমকে জমি হস্তান্তর করা হয়। জমির বেশ খানিকটা অংশ জুড়ে এখন ভুট্টা ও ধান চায় করা হয়।

Updated By: Sep 15, 2016, 09:54 AM IST
গোয়ালতোড়ের যে জমিতে 'টাটা বাবু'দের আমন্ত্রণ জানালেন মমতা তার অতীত-বর্তমান

ওয়েব ডেস্ক: গোয়ালতোড়ে টাটাদের কারখানার গড়ার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। দুর্গা বাঁধ ফার্ম এলাকায় রয়েছে সাড়ে নশো একর সরকারি জমি। যার বেশিরভাগটাই পতিত জমি। ছয়ের দশকে এই জমিতেই তৈরি হয় পাট বীজ গবেষণাকেন্দ্র। কিন্তু আটের দশক থেকেই এই গবেষণাগার আর্থিত ক্ষতির সম্মুখীন হয়। ২০১৪ সালে রাজ্য শিল্পোন্নয়ন নিগমকে জমি হস্তান্তর করা হয়। জমির বেশ খানিকটা অংশ জুড়ে এখন ভুট্টা ও ধান চায় করা হয়।

আরও পড়ুন- অতীতের 'টাটা বিমুখ' মমতাই এবার রাজ্যে শিল্প গড়তে 'টাটাদের' ডাকলেন

প্রায় এক বিঘা জমি জুড়ে এখনও রয়েছে বীজ গবেষণা কেন্দ্রের বন্ধ হয়ে যাওয়া দফতর। কিন্তু সমস্যা হল, মেন রোড থেকে এই জমির দূরত্ব প্রায় ১০ কিলোমিটার। পরিকল্পনা ছিল, জমিটিকে ঘিরে ফেলার এবং গড়বেতা স্টেশন ও চন্দ্রকোণার মধ্যে যোগাযোগ স্থাপন করা। কোরিয়া এবং তাইওয়ান থেকে দুই শিলপ্পতি জমিটি দেখেও গেছেন। কিন্তু কলকাতা থেকে অনেকটা দূরে হওয়ায় এবং যোগাযোগ ব্যবস্থা ভাল না হওয়ায় তাঁরা পিছিয়ে যান।

আরও পড়ুন- আজ সিঙ্গুর দিবস, শুরু হল জমির দলিল ফেরানোর কাজ

.