কলকাতা এড়িয়ে জলদি উত্তর থেকে দক্ষিণে যেতে তৈরি হচ্ছে সিক্স লেন ব্রিজ

Updated By: Oct 1, 2015, 05:49 PM IST
কলকাতা এড়িয়ে জলদি উত্তর থেকে দক্ষিণে যেতে তৈরি হচ্ছে সিক্স লেন ব্রিজ

কলকাতাকে এড়িয়ে চটজলদি উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ পৌছতে তৈরি হচ্ছে বিকল্প রাস্তা। তারই অংশ হিসাবে ইশ্বরগুপ্ত সেতুর বাঁদিকে তৈরি হবে আন্তর্জাতিক মানের সিক্স লেন ব্রিজ।  ব্রিজ তৈরির জন্য ইতিমধ্যে ডাকা হয়েছে গ্লোবাল টেন্ডার।

উত্তর ও দক্ষিণবঙ্গের লাইফলাইন ৩৪ নং জাতীয় সড়ক।  প্রতিদিন এই রাস্তা দিয়ে গড়ে ২৫ হাজার মালবাহী গাড়ি চলে। কিন্তু, রাস্তার বেহাল দশায় সমস্যায় পড়তে হয় যাত্রী ও চালকদের।  খারাপ রাস্তার জন্য জ্বালানি,সময় দুটোই বেশি লাগে। সমস্যা সমাধানে কিছুদিন আগেই বিকল্প রাস্তা তৈরির সিদ্ধান্ত নেয় রাজ্য।

বিকল্প রাস্তাটি বড় জাগুলি থেকে  একনম্বর রাজ্য সড়ক হয়ে বারাকপুর কল্যাণী এক্সপ্রেসওয়ে ধরবে।তারপর ইশ্বরগুপ্ত সেতু হয়ে পৌছবে মগরা। মগরা থেকে ১৩ নং রাজ্য সড়ক হয়ে চলে যাবে ডানকুনি পর্যন্ত। মগরা থেকে চন্দননগর ও চন্দননগর থেকে ডানকুনি পর্যন্ত রাস্তা তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। তৃতীয় দফায় গঙ্গা পেরোনোর জন্য ঈশ্বরগুপ্ত সেতুর বাঁদিকে তৈরি হচ্ছে আন্তর্জাতিক মানের সিক্স লেন ব্রিজ। ব্রিজ তৈরির জন্য পরামর্শদাতা সংস্থা হিসাবে নিয়োগ করা হয়েছে ডেনমার্কের সংস্থা KOI কে।  নতুন ব্রিজ একেবারে অভিনব, দাবি রাজ্য হাইওয়ে ডেভলপমেন্ট কর্পোরেশনের চিফ জেনারেল ম্যানেজার শিবকুমার ভট্টাচার্যের।  

বিকল্প রাস্তা তৈরির কাজ সম্পূর্ণ হলে কলকাতাকে এড়িয়েই উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে পৌছতে পারবে মালবাহী গাড়িগুলি। ফলে, একদিকে যেমন সময় বাঁচবে, তেমনই সাশ্রয় হবে জ্বালানির। সবচেয়ে বড়কথা মালবাহী গাড়ির মাত্রাতিরিক্ত দূষণের হাত থেকে বাঁচবে  শহর কলকাতা।

 

.