নাগপাশে হিটলারি চাল!

নাগপাশে হিটলারি চাল। সাপ ধরতে হবে? খবর দিন হিটলারকে। শাঁখামুটি হোক বা চন্দ্রবোড়া, হেলে হোক বা কেউটে, নিমেষে কাবু করা হিটলারের বাঁ হাতের খেল। নদিয়ার স্বরূপ। ডাকনাম হিটলার। মেজাজটা হিটলারি নয় মোটেই। কিন্তু নাগেদের রাজ্যে দোর্দণ্ড প্রতাপ। হিটলারের নাম শুনলে বিষধরেরাও লেজ গুটিয়ে সরে পড়ে। কিন্তু তাঁর হাত থেকে রেহাই নেই। যেখানেই লুকিয়ে থাকুক বাছাধন, হিটলারের নজর পড়বেই। তারপর? সটান বস্তায়। না, সাপ ধরে মারেন না। মারতে চানও না। যে সে শখ নয়, সাপ ধরাই নেশা। বনবাদাড়ে ঘুরে সাপ ধরে বেড়ান তিনি। পাহাড় থেকে জঙ্গল, তাঁর বিচরণ সর্বত্র। গত পাঁচ বছরে ধরেছেন প্রায় দেড় হাজার ভিন্ন প্রজাতির সাপ।

Updated By: Jan 18, 2016, 08:47 AM IST
 নাগপাশে হিটলারি চাল!

ওয়েব ডেস্ক: নাগপাশে হিটলারি চাল। সাপ ধরতে হবে? খবর দিন হিটলারকে। শাঁখামুটি হোক বা চন্দ্রবোড়া, হেলে হোক বা কেউটে, নিমেষে কাবু করা হিটলারের বাঁ হাতের খেল। নদিয়ার স্বরূপ। ডাকনাম হিটলার। মেজাজটা হিটলারি নয় মোটেই। কিন্তু নাগেদের রাজ্যে দোর্দণ্ড প্রতাপ। হিটলারের নাম শুনলে বিষধরেরাও লেজ গুটিয়ে সরে পড়ে। কিন্তু তাঁর হাত থেকে রেহাই নেই। যেখানেই লুকিয়ে থাকুক বাছাধন, হিটলারের নজর পড়বেই। তারপর? সটান বস্তায়। না, সাপ ধরে মারেন না। মারতে চানও না। যে সে শখ নয়, সাপ ধরাই নেশা। বনবাদাড়ে ঘুরে সাপ ধরে বেড়ান তিনি। পাহাড় থেকে জঙ্গল, তাঁর বিচরণ সর্বত্র। গত পাঁচ বছরে ধরেছেন প্রায় দেড় হাজার ভিন্ন প্রজাতির সাপ।
কখনও বন দফতরের হাতে তুলে দেন, কখনও বা জঙ্গলে ছেড়ে দেন নিজেই। আক্ষরিক অর্থে সাপ ধরার কোনও প্রশিক্ষণ পাননি নদিয়ার রানাঘাটের পায়রাডাঙার স্বরূপ। কলেজের গণ্ডি পেরনোর পর থেকেই তাঁর এই আজব নেশার টানে ছুটছেন হিটলার। দম ফেলার সময় নেই।

.