শহরের যেসব জায়গায় একেবারে ফ্রি-তে ইন্টারনেট করা যায়

কলকাতা লন্ডন হবে আর অন্তরজালে নিজেকে বাঁধবে না, তা কখনও হয় নাকি? উন্নত দেশের উন্নত শহরগুলোর অন্যতম একটি 'Must Have' পরিষেবা ইন্টারনেট। বাড়ি থেকে রাজপথে পা রাখলেই ইন্টারনেট আপনার সঙ্গী, বিদেশে এমনটা হয়। কলকাতার বয়স হলেও ইন্টারনেটে আর প্রযুক্তিগত বিপ্লবে এখনও নবীন। তবে 'বুড়ো কলকাতা' এবার আধুনিক হচ্ছে। ঐতিহ্য আর ট্র্যাডিশনের সঙ্গেই কলকাতা এখন আধুনিকও। ট্রামের শরীরের বদল হয়েছে, বাস হয়েছে এসি। রাস্তার ধারে নীল আলোয় শহর যেন আরও মায়াবি। সঙ্গে তারবিহীন ইন্টারনেট। ওইয়াফাই। উত্তর থেকে দক্ষিণ কলকাতায় ঢুকেছে উত্তরে হাওয়া। আর এই ইন্টারনেট আধুনিকতার কেন্দ্রবিন্দু পার্কস্ট্রিট। কলকাতা ছাড়িয়ে 'বৃহত্তর কলকাতাতে'ও রাজধানীর ওইয়াফাই বন্ধু হাওড়া এবং দক্ষিণ ২৪ পরগণাও। 

Updated By: Jun 9, 2016, 11:53 AM IST
শহরের যেসব জায়গায় একেবারে ফ্রি-তে ইন্টারনেট করা যায়

ওয়েব ডেস্ক: কলকাতা লন্ডন হবে আর অন্তরজালে নিজেকে বাঁধবে না, তা কখনও হয় নাকি? উন্নত দেশের উন্নত শহরগুলোর অন্যতম একটি 'Must Have' পরিষেবা ইন্টারনেট। বাড়ি থেকে রাজপথে পা রাখলেই ইন্টারনেট আপনার সঙ্গী, বিদেশে এমনটা হয়। কলকাতার বয়স হলেও ইন্টারনেটে আর প্রযুক্তিগত বিপ্লবে এখনও নবীন। তবে 'বুড়ো কলকাতা' এবার আধুনিক হচ্ছে। ঐতিহ্য আর ট্র্যাডিশনের সঙ্গেই কলকাতা এখন আধুনিকও। ট্রামের শরীরের বদল হয়েছে, বাস হয়েছে এসি। রাস্তার ধারে নীল আলোয় শহর যেন আরও মায়াবি। সঙ্গে তারবিহীন ইন্টারনেট। ওইয়াফাই। উত্তর থেকে দক্ষিণ কলকাতায় ঢুকেছে উত্তরে হাওয়া। আর এই ইন্টারনেট আধুনিকতার কেন্দ্রবিন্দু পার্কস্ট্রিট। কলকাতা ছাড়িয়ে 'বৃহত্তর কলকাতাতে'ও রাজধানীর ওইয়াফাই বন্ধু হাওড়া এবং দক্ষিণ ২৪ পরগণাও। 

হাওড়া স্টেশন। ফ্রি ওয়াই ফাই জোন। ভারতীয় রেলের তত্ত্বাবধানে যত খুশি নেট।

কলকাতার রেলওয়ে জোন, শিয়ালদহ স্টেশনেও ফ্রি নেট পরিষেবা রয়েছে।  
 
যাদবপুর এইট বি বাস স্ট্যান্ড (যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাশে)- দক্ষিণের ওয়াই ফাই জোন। 

দক্ষিণ কলকাতার বিকিকিনির হাট, 'গড়িয়া হাট'-ফ্রি ওয়াই ফাই জোন।

যত কলকাতার হৃদয়ে আসা যায়, ওয়াই ফাই কানেকশন তত বেশি ফাস্ট। পার্কস্ট্রিট।

এরপর উত্তরে নেটের বাসা এখনও হয়নি, তবে ওয়াই ফাই আছে আছে উত্তর ২৪ পরগণার করুণাময়ী মোড়, নিক্কো পার্ক এবং সিটি সেন্টার টু-এই তিন জায়গায়।

শ্যামবাজার আর হাতিবাগান জুড়ে নামে ওয়াই ফাই থাকলেও 'কামে' নেই। 

.