জরুরি অবস্থার ৪০ বছর পূর্তির আগে আডবাণীর আশঙ্কা ওড়ালেন জেটলি

Updated By: Jun 24, 2015, 10:43 PM IST
জরুরি অবস্থার ৪০ বছর পূর্তির আগে আডবাণীর আশঙ্কা ওড়ালেন জেটলি

কাল জরুরি অবস্থার ৪০ বছর পূর্ণ হচ্ছে। তার আগে জরুরি অবস্থা নিয়ে লালকৃষ্ণ আডবাণীর আশঙ্কা উড়িয়ে দিলেন অরুণ জেটলি। এখন আর একনায়কতন্ত্র সম্ভব নয় বলে মন্তব্য করেছেন তিনি।   

চল্লিশ বছর আগের সেই একুশ মাস। স্বাধীন ভারতের ইতিহাসে কালো অধ্যায়। জরুরি অবস্থা নিয়ে মুখ খুলে দিন কয়েক আগে বিতর্ক বাধিয়ে বসেন লালকৃষ্ণ আডবাণী। তিনি বলেন, "সংবিধান ও আইনকে পাত্তা না দিয়ে যারা গণতন্ত্রকে ধ্বংস করতে চায় তাদেরই এখন রমরমা। রাজনৈতিক কর্তৃত্বে কিছু খামতি থাকায় জরুরি অবস্থা যে আবার ফিরে আসবে না, এ কথা বলা যায় না।"

অস্বস্তি কতটা তা তো বোঝাই গেল। কেন্দ্রে ক্ষমতায় বিজেপি। তাই প্রশ্নটা না উঠে যায় কোথায়! মোদীই কি আডবাণীর টার্গেট? সুযোগ পেয়ে গত কয়েকদিন ধরে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন বিরোধীরা। বুধবার, সান ফ্রান্সিসকোয় আডবাণীর মন্তব্যের বিরুদ্ধে মুখ খুললেন অরুণ জেটলি। বললেন, "কারণ ছাড়া কোনও ব্যক্তিকে এখন আর আটকে রাখা যায় না। সংবাদমাধ্যমের ওপর সেন্সরশিপও আর সম্ভব নয়। বিচারব্যবস্থা এখন আরও স্বাধীন। ফলে, গণতন্ত্রকে একনায়কতন্ত্রে পরিণত করা এখন অসম্ভব। বৃহত্তম গণতন্ত্র একনায়কতন্ত্রে পরিণত হলে বিশ্ব তা মেনে নেবে না।"

মোদী জমানায় বিজেপিতে আডবাণী যে ব্রাত্য, ঘুরিয়ে সে কথা আরও একবার  মনে করিয়ে দিলেন অরুণ জেটলি। জরুরি অবস্থার জারির জন্য কংগ্রেসেরও সমালোচনা করেছেন তিনি।

 

.