জমি বিল পাস করাতে মরিয়া মোদী সরকার, ডাকা হতে পারে সংসদের যৌথ অধিবেশ

জমি বিল পাস করাতে মরিয়া মোদী সরকার। প্রয়োজনে সংসদের যৌথ অধিবেশন ডাকা হতে পারে। ক্যালিফোর্নিয়া থেকে এমই জানিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।  যদিও তাতেও বেঁকে বসেছে বাম,কংগ্রেস সহ একাধিক দল। বিরোধিতা এসেছে সঙ্ঘের তরফেও।

Updated By: Jun 23, 2015, 07:22 PM IST
জমি বিল পাস করাতে মরিয়া মোদী সরকার, ডাকা হতে পারে সংসদের যৌথ অধিবেশ

ব্যুরো: জমি বিল পাস করাতে মরিয়া মোদী সরকার। প্রয়োজনে সংসদের যৌথ অধিবেশন ডাকা হতে পারে। ক্যালিফোর্নিয়া থেকে এমই জানিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।  যদিও তাতেও বেঁকে বসেছে বাম,কংগ্রেস সহ একাধিক দল। বিরোধিতা এসেছে সঙ্ঘের তরফেও।

জমি বিলের ভবিষ্যত কী? বিরোধীদের পাশে নিয়ে কী বিল পাস করাতে পারবে মোদী সরকার?  কয়েকমাস ধরে এ প্রশ্নটাই ঘোরাফেরা করছে রাজধানীর অলিন্দে। লোকসভার গণ্ডি পেরোলেও রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা না থাকায় আটকে গেছে বিল। বিল পাসে মরিয়া কেন্দ্র এবার তার শেষ অস্ত্র প্রয়োগ করতে পারে। তেমনই ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ঐকমত্য না হলে যৌথ অধিবেশন ডাকার পথে হাঁটতে পারে মোদী সরকার। ক্যালিফোর্নিয়া থেকে জেটলি বলেছেন ''রাজ্যসভায় জমি বিল পাস না হলে যৌথ অধিবেশন ডাকার সিদ্ধান্ত নিতে হতে পারে। আমি আশা করি সেই পরিস্থিতি তৈরি হওয়ার আগেই ঐকমত্য গড়ে তোলা সম্ভব হবে।''  

জমি বিলের প্রশ্নে আগের অবস্থানেই অনড় রয়েছে কংগ্রেস। নীতিগতভাবেই এর বিরোধিতা করা হবে বলে জানিয়েছেন কংগ্রেস সাংসদ আনন্দ শর্মা।

বেকে বসেছে বাম দল সহ আরও কয়েকটি দল। সোমবারই সংসদীয় কমিটির সামনে বিক্ষোভ দেখিয়েছে সঙ্ঘের তিন  সংগঠন। ঘরে-বাইরে বিরোধিতা উপেক্ষা করে জমি বিল পাসে যৌথ অধিবেশন ডাকতেই পারে কেন্দ্রের শাসক দল। কিন্তু সরকারের ভাবমূর্তি রক্ষায়  তা সদর্থক বার্তা দেয় না। মনে করছে রাজনৈতিক মহল।

 

.