ইউপিএ সরকারে প্রধানমন্ত্রী হিসেবে প্রণবই ছিলেন যোগ্যতম প্রার্থী : মনমোহন সিং

Updated By: Oct 14, 2017, 02:51 PM IST
ইউপিএ সরকারে প্রধানমন্ত্রী হিসেবে প্রণবই ছিলেন যোগ্যতম প্রার্থী : মনমোহন সিং

নিজেস্ব প্রতিবেদন : ''প্রধানমন্ত্রী হিসেবে যোগ্যতম প্রার্থী ছিলেন প্রণব মুখোপাধ্যায়।'' প্রাক্তন রাষ্ট্রপতি সম্পর্কে এমনই মন্তব্য করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। দিল্লিতে একটি বই প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দু'জনই। সেখানে বক্তব্য রাখতে গিয়ে মনমোহন সিং বলেন, ''২০০৪ সালে আমাকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনিত করেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী। কিন্তু আমি জানতাম, আমি নই, সেই সময় প্রধানমন্ত্রী হিসেবে আমার সতীর্থ প্রণব মুখোপাধ্যায়ই যোগ্য প্রার্থী ছিলেন।'' তবে, এই নিয়ে কোনওদিনই প্রণব মুখোপাধ্যায়কে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়নি।  

প্রণব মুখোপাধ্যায়ের লেখা বই 'দ্যা কোয়ালিশন ইয়ার্স'-এর প্রকাশ অনুষ্ঠানে শুক্রবার মনমোহন সিং ছাড়াও উপস্থিত ছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, সহ-সভাপতি রাহুল গান্ধী সহ একাধিক কংগ্রেস নেতা। ভরা হলে মনমোহন সিংয়ের এই মন্তব্য দলের সভানেত্রীকে রীতিমতো বিড়ম্বনার মধ্যে ফেলে দেয় বলে অনেকেরই ধারণা।

আরও পড়ুন- কংগ্রেসের সভাপতি হচ্ছেন রাহুল, ইঙ্গিত খোদ সোনিয়ার

২০০৪ সালে কংগ্রেসের নেত্রীত্বে ইউপিএ এক সরকার গঠিত হয়। সেখানে কখনও অর্থমন্ত্রক, আবার কখনও স্বরাষ্ট্র বা বিদেশ দফতরের দায়িত্ব সামলাতে হয় বর্ষীয়ান নেতা প্রণব মুখোপাধ্যায়কে। কিন্তু, সেই সময় অভিজ্ঞতা ও বিচক্ষণতার নিরিখে প্রধানমন্ত্রী হিসেবে তিনিই ছিলেন যোগ্যতম প্রার্থী। এমনটাই মনে করেন মনমোহন সিং। অন্যদিকে, নিজের বইতে প্রণব মুখোপাধ্যায়ও অকপট ভাবে সেকথাই লিখেছেন। তাঁর লেখনিতে উঠে এসেছে, ''প্রথমটায় সকলেই মনে করেছিলেন আমিই প্রধানমন্ত্রী হব। কিন্তু, পরে আমি যখন জানতে পারি তা হচ্ছে না, মনমোহন সিং মন্ত্রিসভায় যোগ দিতে অস্বীকার করি।''

তাঁর লেখা এই বই ২০০৪ থেকে ২০১৪ সালের নির্বাচনের আগে পর্যন্ত ইউপিএ সরকারের অনেক গোপন তথ্যকে সামনে এনে দিয়েছে বলে মত রাজনৈতিক মহলের।

.