প্রথমবার আইপিএলে ধোনির দলের এমন চরম ব্যর্থতার একমাত্র কারণ এটাই!

Updated By: May 13, 2016, 03:08 PM IST
প্রথমবার আইপিএলে ধোনির দলের  এমন চরম ব্যর্থতার একমাত্র কারণ এটাই!

স্বরূপ দত্ত

 

মহেন্দ্র সিং ধোনির নতুন আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাইজিং পুনে সুপারজায়ান্টস আবির্ভাবেই ব্যর্থ। আপাতত ১১ ম্যাচ খেলে পুনে রয়েছে লিগ টেবলের একেবারে শেষের আগে। পরের তিনটি ম্যাচ জিতলেও শেষ চারে যাওয়ার কোনও সুযোগ নেই।

আইপিএল আর ধোনি তো সমার্থক। আইপিএল মানেই ধোনির সাফল্য ঈর্ষায় ফেলে দেবে বাকি সবাইকে। মহেন্দ্র সিং ধোনি আইপিএলে খেলছেন আর তাঁর দল কিনা প্রথম চার দলে নেই, এমনটা এই প্রথম ঘটল। কেন এমন হল এবার? উত্তর আসছে নানারকম। তবে মূল উত্তর হিসেবে আসছে এইগুলোই। এক, পিটারসেন, স্টিভেন স্মিথ, মিচেল মার্শদের মতো দলের সেরা ক্রিকেটাররা  চোট পেয়ে বেরিয়ে গেলেন প্রতিযোগিতার বাইরে। দুই, ধোনির নেতৃত্বেও এখন অনেক 'ভুল' চোখে পড়ছে বিশেষজ্ঞদের। এগুলো তো কারণ বটেই। তবে এর বাইরেও রয়েছে আরও একটা কারণ। সম্ভাবত, এটাই এবার ধোনির ব্যর্থতার 'প্রধান' কারণ।

হ্যাঁ, ধোনির দলের এবারের এমন পারফরম্যান্সের কারণ, অশোক দিন্দা! চমকে উঠলেন? না, চমকাবেন না। আপনি বিশ্বাস করতে পারেন। আপনি বিশ্বাস নাও করতে পারেন। আপনার বিচারবুদ্ধি অনুযায়ীই সিদ্ধান্ত নিন। কিন্তু মাথায় রাখবেন খেলার মাঠে 'সংস্কার' থাকেই। তাই বাইচুং ভুটিয়াকে প্রায় গোটা ফুটবল কেরিয়ারে শুনতে হয়েছে যে, বাইচুং দলে রয়েছে মানে আর ফেডারেশন কাপ জেতা হবে না। ইভান লেন্ডল মানে উইম্বলডন জিতবেন না। এরকমই অনেক অনেক কিছু। ২০১১-তে এসে বিশ্বকাপটা না জিতলে সচিন তেন্ডুলকরের মতো ক্রিকেটারকেও শুনতে হত চিরকাল যে, সচিন অনেক বড় কিন্তু বিশ্বকাপ জেতেন না।

তেমনই অশোক দিন্দা মানেই আইপিএলে তাঁর দল খুব বিচ্ছিরি পারফর্ম করবে। আরও ভালো করে বললে, অশোক দিন্দা আইপিএলে যে দলেই থাকবেন, সেই দল কিছুতেই প্রথম চারে বা তিনে থাকবে না। এবার রাইজিং পুনে সুপারজায়ান্টস দলে যে রয়েছেন অশোক দিন্দা! ধোনির দল আইপিএলে ভালো পারফর্মটা করবে কীভাবে! এমন নয় যে, এর মানে অশোক দিন্দা, বাইচুং ভুটিয়া, ইভান লেন্ডলরা খারাপ খেলোয়াড় হয়ে গেলেন। তাঁরা কতটা গুণী এ পৃথিবী জানে। কিন্তু ওই যে, কপাল, ভাগ্য, সংস্কার নামক এই পৃথিবীতে কিছু শব্দ আছে, যার কোনও যুক্তি হয়তো নেই। কিন্তু চিরকাল শব্দগুলো মানুষের জীবনযাত্রার সঙ্গে ওতোপ্রোতোভাবে জড়িয়ে রয়েছে।

এর আগে অশোক দিন্দা কলকাতা নাইট রাইডার্স, দিল্লি ডেয়ার ডেভিলস, পুনে ওয়ারিওর্য়স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, যখন যেখানে খেলেছেন, সেখানেই তাঁর দলের ভরাডুবি হয়েছে। এবারও সেটাই ঘটল। তাতে অশোক দিন্দা কতটা ভালো বা খারাপ পারফর্ম করলেন, সেটা ইস্যু নয়। বাইচুং হ্যাটট্রিক করেছিলেন ১৯৯৭-এর ফেড কাপে মোহনবাগানের বিরুদ্ধে। ৪-১ ব্যবধানে ইস্টবেঙ্গল, হারিয়েছিল মোহনবাগানকে। বাইচুংয়ের দল কিন্তু সেবার ফেড কাপ জেতেনি! তাই শুনতে খারাপ লাগতে পারে। কোনও যুক্তি না থাকতে পারে। কিন্তু ধোনির এবারের এই ব্যর্থতার কারণ এটাই। 'অশোক দিন্দা'। প্রার্থনা থাকবে, অশোক দিন্দাও সচিন তেন্ডুলকরের মতো দেরিতে হলেও আইপিএলটা জিতবেন।

আবারও বলে নেওয়া যে, এই কথাগুলো বলে সংস্কারকে প্রশ্রয় দেওয়া নয়। অশোক দিন্দা সানরাইজার্স ম্যাচে যে দুর্দান্ত বোলিং করেছিলেন, তা এখনও চোখে ভাসছে। কিন্তু এটাও ঠিক যে, আমাদের অনেক সময় এই পৃথিবীতে যুক্তিছাড়া অনেক কিছুই মেনে নিতে হয়। ধোনিকেও তেমনই কিছু মেনে নিতে হল এবার। 

.