অবিলম্বে তৃণমূল-কংগ্রেস এক হয়ে যাক, উপদেশ বিদায়ী মুকুলের

Updated By: Oct 11, 2017, 06:09 PM IST
অবিলম্বে তৃণমূল-কংগ্রেস এক হয়ে যাক, উপদেশ বিদায়ী মুকুলের

ওয়েব ডেস্ক : বর্তমান পরিস্থিতিতে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের সংযুক্ত হয়ে যাওয়াই উচিত, বিদায় বেলায় একদা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এমনই 'উপদেশ' দিয়ে গেলেন মুকুল রায়। আজই রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিলেন তিনি। সেই সঙ্গে তৃণমূল কংগ্রেসের সঙ্গেও সমস্ত সম্পর্ক ছিন্ন করলেন একদা দলের এই 'নম্বর টু'।

উপরাষ্ট্রপতির কাছে ইস্তফাপত্র জমা দেওয়ার পর সাংবাদিক বৈঠকে মুকুল রায় জানান, কেন্দ্রীয় রাজনীতিতে কখনও কংগ্রেস আবার কখনও বিজেপির সঙ্গ লাভের আবর্তেই ঘুরেছে তৃণমূল কংগ্রেসের রাজনীতি। ইউপিএ দুই থেকে তৃণমূল কংগ্রেস সমর্থন প্রত্যাহার করলেও, এখন আবার তাদের মনে হচ্ছে, আগামী দিনে দেশ চালাতে কংগ্রেসকেই দরকার। তাই এসব না ভেবে তৃণমূল ও কংগ্রেসের সংযুক্ত হয়ে যাওয়াই ভালো, বলে মনে করছেন মুকুল। বার বার দলের এই অবস্থান বদলই নৈতিকভাবে মেনে নিতে পারছেন না মুকুল এবং তাই তিনি দল ছাড়লেন বলে জানিয়েছেন।

উল্লেখ্য, প্রথমে এনডিএ-র সঙ্গে ১৯৯৮ সালে সরকারে যোগ দেয় তৃণমূল কংগ্রেস। তখন, কেন্দ্রীয় মন্ত্রী হন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, সততার ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখতে ও নৈতিকতার ইস্যুতে কিছুদিনের মধ্যেই সেখান থেকে ইস্তফা দেন তিনি। ত্যাগ করেন এনডিএ জোটও। এরপর, ২০০৯ সালে ইউপিএ দুই মন্ত্রিসভায় কংগ্রেসের শরিক হয় তৃণমূল, ২০১১ সালে পরিবর্তনের হাওয়ায় কংগ্রেসকে সঙ্গে নিয়েই বামশক্তিকে ঐতিহাসিক ভাবে পরাজিত করেন তিনি। কিন্তু, তারপরও খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগের বিরোধিতা করে ২০১২ সালে মনমোহন সিং সরকার থেকেও বেরিয়ে আসেন তিনি। দূরত্ব বাড়ে কংগ্রেসের সঙ্গে।

আরও পড়ুন- মুকুলে আগ্রহ নেই কংগ্রেসের, কারণ এটাই

.