ফের ভারতকে টেক্কা দিল চিন!

প্রতিবেশী চিনের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কে বরফ গলবে কি গলবে না, সে তো ভবিষ্যত্‍বলবে। কিন্তু চিনের থেকে এখনও অন্তত কয়েকশো কিলোমিটার পিছিয়ে ভারত। গত বৃহস্পতিবার ১৮০ কিলোমিটার বেগে ট্রেন চালিয়েছিল ভারত। আর শুক্রবার ৪২০ কিলোমিটার বেগে ট্রেন চালাল চিন।  

Updated By: Jul 16, 2016, 10:01 AM IST
ফের ভারতকে টেক্কা দিল চিন!

ওয়েব ডেস্ক : প্রতিবেশী চিনের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কে বরফ গলবে কি গলবে না, সে তো ভবিষ্যত্‍বলবে। কিন্তু চিনের থেকে এখনও অন্তত কয়েকশো কিলোমিটার পিছিয়ে ভারত। গত বৃহস্পতিবার ১৮০ কিলোমিটার বেগে ট্রেন চালিয়েছিল ভারত। আর শুক্রবার ৪২০ কিলোমিটার বেগে ট্রেন চালাল চিন।  

ট্রেনের গতি ঠিক কতটা হতে পারে? দিল্লির কাছে মথুরা-পালওয়াল শাখায় স্পেনের তৈরি অত্যাধুনিক টালগো কোচের পরীক্ষা হয় গত বৃহস্পতিবার। ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে ছোটে ট্রেনটি। এরপর দিনই অর্থাত্‍ শুক্রবার বিস্ময়কর ট্রেনের পরীক্ষা চালাল চিন। হেনান প্রদেশের জেংজৌ শহরে পরীক্ষামূলকভাবে ছুটল চাইনা অ্যাকাডেমি অফ রেলওয়ে সায়েন্সের ট্রেন।

বিমানের গতি ঘণ্টায় ৮৪০ কিলোমিটার। এ ট্রেনের গতি তার অর্ধেক। ঘণ্টায় ৪২০ কিলোমিটার। তবে পাশাপাশি যখন দুটি ট্রেন ছুটল, তখন আপেক্ষিক গতি পৌঁছে গেল ৮৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। চিনের এই দ্রুততম ট্রেনের স্পিডে যে এয়ার প্রেসার তৈরি হয়, তাতে অবশ্য ক্ষতি হয়েছে পাশে এসে পড়া অন্য ট্রেনটির।  অবশ্য এই ট্রেনযাত্রা পরীক্ষামূলক। ভবিষ্যতে আরও গবেষণার পর এই ট্রেনের কামরায় হয়তো প্রবেশাধিকার মিলবে সাধারণের।

.