বিশ্বজুড়ে কমছে নাতিশীতোষ্ণ দিনের সংখ্যা!

যেভাবে জলবায়ুর পরিবর্তন ঘটছে বিশ্বজুড়ে, তাতে অদূর ভবিষ্যতে একের পর সমস্যা দেখা দিতে পারে বিশ্বজুড়ে। সম্প্রতি আমেরিকার এক বিশ্ববিদ্যালয়ের রিপোর্টে বলা হয়েছে বিশ্বে নাতিশীতোষ্ণ দিনের সংখ্যা ক্রমেই কমে যাবে। হিসেব অনুসারে বছরে ৭৪ দিন এই পরিস্থিতি থাকার কথা। শতাংশের বিচারে যা বছরের মোট দিনের আনুমানিক ২০ শতাংশ।

Updated By: Jan 20, 2017, 09:09 PM IST
বিশ্বজুড়ে কমছে নাতিশীতোষ্ণ দিনের সংখ্যা!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : যেভাবে জলবায়ুর পরিবর্তন ঘটছে বিশ্বজুড়ে, তাতে অদূর ভবিষ্যতে একের পর সমস্যা দেখা দিতে পারে বিশ্বজুড়ে। সম্প্রতি আমেরিকার এক বিশ্ববিদ্যালয়ের রিপোর্টে বলা হয়েছে বিশ্বে নাতিশীতোষ্ণ দিনের সংখ্যা ক্রমেই কমে যাবে। হিসেব অনুসারে বছরে ৭৪ দিন এই পরিস্থিতি থাকার কথা। শতাংশের বিচারে যা বছরের মোট দিনের আনুমানিক ২০ শতাংশ।

আরও পড়ুন- বিশ্বের ৩০টি প্রগতিশীল শহর কোনগুলি, জেনে নিন

তবে, পরিস্থিতি যা তাতে চলতি শতক শেষ হওয়া পর্যন্ত বছরে এমন দিনের সংখ্যা কমে দাঁড়াবে ৪ থেকে ১০ দিন। পরিবেশের ভারসাম্যা রক্ষার পক্ষে যা অত্যন্ত ভয়ঙ্কর।

আরও পড়ুন- ISIS-এর হাতে ধ্বংস পালমিরার ঐতিহ্যশালী রোমান অ্যাম্ফিথিয়েটার

পরিবেশবিদদের মতে নাতিশীতোষ্ণ দিন বলতে বোঝায় বছরের সেই দিনগুলিকে যখন তাপমাত্রা মনোরম থাকে। অর্থাত্‍, দিনের সর্বচ্চ তাপমাত্রা ১৮ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করে। ভারসাম্য রক্ষায় বছরে এমন দিনের সংখ্যা থাকা উচিত কমপক্ষে ৭৪ দিন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এমন দিনের সংখ্যায় ভাটা এসেছে প্রবল ভাবে। ২০১৬ সালে এমন দিনের সংখ্যা ছিল মাত্র ৪। আগামী কয়েক বছরও এই পরিস্থিতিতে কোনও পরিবর্তন আসবে না বলে ওই সমীক্ষায় বলা হয়েছে। এর ফলে বিশ্বজুড়ে দেখা দিতে পারে নানা ধরনের সমস্যা।

.