Kalyani: ফের সাংস্কৃতিক মঞ্চে শাসকের কোপ? চাকদহ নাট্য উৎসব বাতিলে বিতর্ক

পশুখামার থেকে উইঙ্কেল টুইঙ্কেল, বারবার শাসকের রোষে নাটকে কোপ। অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে সরব পরিচালক দেবেশ চ্যাটার্জি। নিন্দায় বিরোধীরাও। সরকারি কাজেই শো বাতিল। পাল্টা সাফাই কল্যাণী পুরসভার।  

Updated By: Nov 3, 2023, 02:20 PM IST
Kalyani: ফের সাংস্কৃতিক মঞ্চে শাসকের কোপ? চাকদহ নাট্য উৎসব বাতিলে বিতর্ক
ফাইল ছবি

কমলাক্ষ ভট্টাচার্য: ফের শাসকের কোপে সাংস্কৃতিক মঞ্চ? এবার সংগ্রামী যৌথ মঞ্চের অবস্থানে নাটক করার অপরাধে চাকদহ নাট্য উত্সবের বুক করা শো বাতিলের অভিযোগ। ২৩-২৬ নভেম্বর ঋত্বিক সদনের বুকিংও কানসেল করা হয়। কাঠগড়ায় কল্যাণী পুরসভা। চাকদহ নাট্যজনের দাবি, সরকারের নির্দেশই এই সিদ্ধান্ত। ৪দিনে দেবেশ চট্টোপাধ্যায় নির্দেশিত ৬টি নাটক মঞ্চস্থ হওয়ার কথা ছিল। দলের তরফে জানানো হয়েছে টিকিটের টাকা ফেরত দেওয়া হবে।   

আরও পড়ুন, Dadagiri: কলকাতার হলুদ যুবরাজ, ট্যাক্সিচালকই জীবন্ত এনসাইক্লোপিডিয়া! চড়েছেন?

সংগ্রামী মঞ্চের অবস্থানে নাটকের খেসারত। চাকদহ নাট্য উত্সব বাতিলে বিতর্ক চরমে। চারদিনের হল বুকিং খারিজ। রাজনৈতিক রোষেই সিদ্ধান্ত কল্যাণী পুরসভার। সরব আয়োজকরা। দেবেশ চট্টোপাধ্যায় নির্দেশিত নাট্য উৎসব বাতিলে শুরু বিতর্ক। বৃহস্পতিবারই সংগ্রামী যৌথ মঞ্চে চাকদহ নাট্যজনের জগাখিচুড়ি নাটক প্রদর্শিত হয়। এদিকে বৃহস্পতিবারই কল্যাণী পুরসভার তরফে চিঠি দেওয়া হয় চাকদহ নাট্যজনকে। জানানো হয়, কল্যাণী ঋত্বিক সদন প্রেক্ষাগৃহ সংরক্ষণ বাতিল করা হচ্ছে। 

৬’টি নাটকই নাট্যকার দেবেশ চট্টোপাধ্যায় নির্দেশিত। তার মধ্যে উৎপল দত্তের ব্যারিকেডও রয়েছে। কিন্তু বৃহস্পতিবার সন্ধ্যায় কল্যাণী পুরসভা মেল করে জানিয়ে দেয়, নাট্য উৎসবের জন্য ঋত্বিক সদন প্রেক্ষাগৃহে তাদের চার দিনের যে বুকিং ছিল, তা বাতিল করা হয়েছে। সরকারি অনুষ্ঠানের জন্যই এই সিদ্ধান্ত। দেবেশ চট্টোপাধ্যায় জানান, 'সংগ্রামী যৌথ মঞ্চের অবস্থান মঞ্চে নাটক করার অপরাধে চাকদহ নাট্য জনের নাট্য উৎসবের বুক করা হল বাতিল করল কল্যাণী পুরসভা। খবর সরকারের সর্বোচ্চ জায়গা থেকে নির্দেশ যাওয়ার ফলেই এ হল বাতিল করা হয়েছে আজ সন্ধ্যায় ।সংস্কৃতির ও  নাটকের উপরে এই আক্রমণকে সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে তীব্র ভাষায় ধিক্কার জানাই।'

আরও পড়ুন, Shovan-Sohini: সোহিনীর সঙ্গে আদুরে ছবি শোভনের, আচমকাই গায়েব পোস্ট, ব্যাপার কী?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.