Mamata Banerjee, Buddhadeb Bhattacharjee: রাজ্য সরকারের মঞ্চে 'বুদ্ধ-শরণে' প্রদীপ, কেরালা মডেলের প্রশংসায় ব্রাত্য

পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি'র 'জীবনকৃতি সম্মান' প্রদীপবাবু উৎসর্গ করলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে (Buddhadeb Bhattacharjee)। তিনি বলেন, "এটা ১৫ বছরের ফসল। অতীতের ১৫ বছর। বুদ্ধদেব ভট্টাচার্যের সহযোগিতা না থাকলে, থিয়েটারে 'থেরাপি ইন হোম' সম্ভব হত না।" 

Updated By: Jun 25, 2022, 09:21 PM IST
Mamata Banerjee, Buddhadeb Bhattacharjee: রাজ্য সরকারের মঞ্চে 'বুদ্ধ-শরণে' প্রদীপ, কেরালা মডেলের প্রশংসায় ব্রাত্য

অর্ণবাংশু নিয়োগী: বর্তমান দিল কিন্তু উৎসর্গ করা হল প্রাক্তনকে! 'পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি'র পুরস্কার মঞ্চে, এক সুতোয় বাঁধা পড়ল অতীত এবং বর্তমান।

শনিবার রাজ্য সরকারের তরফে 'নাট্য আকাদেমি'র 'জীবনকৃতি সম্মান' দেওয়া হয় নাট্যকার তথা অভিনেতা প্রদীপ ভট্টাচার্যকে। কাঁচা-পাকা চুল, গাল ভর্তি পাকা দাড়ি, পরণে হাতা গোটানো চেক পাঞ্জাবি এবং কালো প্যান্ট পরে প্রদীপবাবু মঞ্চে ওঠেন। তখন মঞ্চে দাঁড়িয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। তাঁর হাত থেকেই 'জীবনকৃতি সম্মান' গ্রহণ করে প্রদীপ ভট্টাচার্য। এরপর মাইক হাতে তিনি যা বললেন, তা শুনে 'থ' অনেকেই।

প্রথমেই 'পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি'র 'জীবনকৃতি সম্মান' প্রদীপবাবু উৎসর্গ করলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে (Buddhadeb Bhattacharjee)। তিনি বলেন, "এটা ১৫ বছরের ফসল। অতীতের ১৫ বছর। বুদ্ধদেব ভট্টাচার্যের সহযোগিতা না থাকলে, থিয়েটারে 'থেরাপি ইন হোম' সম্ভব হত না।" কিছুটা সতর্ক হয়ে তিনি ফের বলেন, "কারও খারাপ লাগতে পারে। কিন্তু এটাই বাস্তব।"

ওই মঞ্চ থেকেই কেরল মডেলের প্রশংসায় পঞ্চমুখ রাজ্যের শিক্ষামন্ত্রী তথা নাট্যকার ব্রাত্য বসু (Bratya Basu)। তাঁর কথায়, "এখানে কেরালা মডেল কাজে দিয়েছে। কেরলের প্রতিটি ব্লকে চলচ্চিত্র উৎসব হয়। ওদের সরকার টাকা দিয়েছে। সম্মান দিয়েছে। কেরালার চলচ্চিত্রে আমূল পরিবর্তন ঘটে গিয়েছে। আমরাও ১০-১২ বছর ধরে জেলায় জেলায় এবং গ্রামে গ্রামে থিয়েটার ফেস্টিভ্যাল করছি। নাট্যচর্চায় পরিবর্তন আনতে হবে।" একই সঙ্গে শিক্ষামন্ত্রী জানান, পুরস্কার মানেই বিতর্ক। তবে লেখক হোক বা অভিনেতা সকলের প্রতিভাই 'ভগবানের দান'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.