পরিস্থিতি সামলাতে ডিক্রি নিয়ে আলোচনায় মুর্সি

দেশজুড়ে বিক্ষোভ শুরু হওয়ায় পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছেন মিশরের প্রেসিডেন্ট মহম্মদ মুর্সি। প্রেসিডেন্টের নিরঙ্কুশ ক্ষমতা প্রতিষ্ঠার লক্ষ্যে গত সপ্তাহে নিজের জারি করা ডিক্রির বিষয়ে বিচারপতিদের সঙ্গে কথা বলছেন তিনি। তবে, মিশরের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলকে মুর্সি জানিয়েছেন, প্রেসিডেন্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা যাবে না বলে জারি হওয়া ডিক্রি বহাল থাকবে। শুধুমাত্র এর পরিসর সীমিত করা নিয়ে আলোচনা চলতে পারে। যদিও, বিরোধীরা প্রেসিডেন্টের বিরুদ্ধে আন্দোলন বজায় রেখেছে।

Updated By: Nov 27, 2012, 11:54 AM IST

দেশজুড়ে বিক্ষোভ শুরু হওয়ায় পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছেন মিশরের প্রেসিডেন্ট মহম্মদ মুর্সি। প্রেসিডেন্টের নিরঙ্কুশ ক্ষমতা প্রতিষ্ঠার লক্ষ্যে গত সপ্তাহে নিজের জারি করা ডিক্রির বিষয়ে বিচারপতিদের সঙ্গে কথা বলছেন তিনি।
তবে, মিশরের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলকে মুর্সি জানিয়েছেন, প্রেসিডেন্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা যাবে না বলে জারি হওয়া ডিক্রি বহাল থাকবে। শুধুমাত্র এর পরিসর সীমিত করা নিয়ে আলোচনা চলতে পারে। যদিও, বিরোধীরা প্রেসিডেন্টের বিরুদ্ধে আন্দোলন বজায় রেখেছে।
আজ ফের মিছিলের ডাক দিয়েছে তারা। বিরোধী নেতা নোবেল শান্তি পুরস্কার জয়ী মহম্মদ এল বারাদেই জানিয়েছেন, প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধি সংক্রান্ত সাংবিধানিক ঘোষণা প্রত্যাহার না হওয়া পর্যন্ত তাঁরা আলোচনার টেবিলে বসবেন না।
তবে, মহম্মদ মুর্সির নিজের দল মুসলিম ব্রাদারহুড তাঁর বিরুদ্ধে আন্দোলনের রাস্তা থেকে সরে আসার কথা জানিয়েছে।  

.