Tarun Majumdar: বেডে শুয়ে উনি লিখেছিলেন আবার ছবি হবে, নবতিপর তরুণের লড়াইয়ে মুগ্ধ চিকিৎসকরা

গত ১৪ জুন থেকে কিডনি ও ফুসফুসের সমস্যা নিয়ে এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তরুণ মজুমদার (Tarun Majumdar)।

Edited By: তনুজিৎ দাস | Updated By: Jul 4, 2022, 03:28 PM IST
Tarun Majumdar: বেডে শুয়ে উনি লিখেছিলেন আবার ছবি হবে, নবতিপর তরুণের লড়াইয়ে মুগ্ধ চিকিৎসকরা

মৈত্রেয়ী ভট্টাচার্য: দীর্ঘ দু-দশক ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন। গত ১৪ জুন থেকে কিডনি ও ফুসফুসের সমস্যা নিয়ে এসএসকেএম হাসপাতালে চিকিৎসা চলছিল। সোমবার সকালে সেই লড়াই থামল। না ফেরার দেশে পাড়ি দিলেন তরুণ মজুমদার (Tarun Majumdar)। তবে শেষ সময় পর্যন্ত নবতিপর চলচ্চিত্র পরিচালকের লড়াই অনুপ্রাণিত করেছে চিকিৎসকদের।

বর্ষিয়ান পরিচালকের চিকিৎসার দায়িত্বে ছিলেন যে চিকিৎসকরা, সেই দলেরই অন্যতম সদস্য ছিলেন ইএনটি সার্জেন ডাক্তার সুদীপ দাস। Zee ২৪ ঘণ্টাকে তিনি বলেন, "বার্ধক্যজনিত বিষয়টা একটা বড় কারণ। একটা সময় তো হার মানতেই হয়, তবে শেষ দিন পর্যন্ত অত্যন্ত বিনয়ী এবং সচেতন ভাবে ডাক্তারদের সহযোগিতা করেছেন। কথা বলেছেন।" এখানেই শেষ নয়, সেরে উঠে তরুণ মজুমদার (Tarun Majumdar) আবার ছবি বানাতে চেয়েছিলেন বলেও জানান ডাক্তার সুদীপ দাস।

 তিনি জানান, শেষের দিকে চলচ্চিত্র পরিচালক জানিয়েছিলেন যে, সেরে উঠে ছবি বানাবেন। এটা নাকি উনি লিখেও দিয়েছিলেন। ডাক্তার সুদীপ দাস বলেন, "উনি লিখে দিয়েছিলেন আবার ছবি হবে। এই যে স্পিরিট, এটাও একটা পাওনা।"

১৯৩১ সালের ৮ জানুয়ারি অধুনা বাংলাদেশের বগুড়ায় জন্ম তরুণ মজুমদারের। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯২ বছর। প্রায় ষাট বছরের দীর্ঘ কেরিয়ার তাঁর। ১৯৫৯ সালে ছবির জগতে পা। কাজ করেছেন এই সেদিন পর্যন্ত-- ২০১৮ সাল। ১৯৯০ সালে 'পদ্মশ্রী' সম্মানে ভূষিত হয়েছিলেন। মাত্র গত বছর, ২০২১ সালে দু'খণ্ডে প্রকাশিত হল তাঁর ৯০০ পৃষ্ঠার সুবিশাল স্মৃতিকথা-- 'সিনেমাপাড়া দিয়ে'। বাংলা ছবির কত ঘটনা, কত স্মৃতি, কত অ্যানেকডোট সেখানে ঠাঁই পেয়েছে। বাংলা ছবির ইতিহাস-অনুসন্ধিৎসুদের কাছে যা চিরকালের জন্য এক প্রামাণ্য দলিল হয়ে থেকে গেল।  

তাঁর হাত থেকে একে একে বেরিয়ে এসেছে কত-না মণিমুক্তো- বালিকা বধূ (১৯৬৭), নিমন্ত্রণ (১৯৭১), কুহেলি (১৯৭১), শ্রীমান পৃথ্বীরাজ (১৯৭৩), ফুলেশ্বরী (১৯৭৪), সংসার সীমান্তে (১৯৭৫), গণদেবতা (১৯৭৮)। 'নিমন্ত্রণ' ও 'গণদেবতা' তাঁকে পুরস্কারে স্বীকৃতিতে খ্যাতিতে ভরিয়ে দিয়েছিল। 'গণদেবতা' শ্রেষ্ঠ বিনোদনমূলক জনপ্রিয় চলচ্চিত্রের জন্য জাতীয় পুরস্কার জিতে নিয়েছিল, আর 'নিমন্ত্রণ' পেয়েছিল শ্রেষ্ঠ বাংলা ছবি হিসেবে জাতীয় পুরস্কার।

আরও পড়ুন: Moushumi Chatterjee On Tarun Majumdar: "আমাকে বড় মেয়ে বলতেন, ভুল করলে কান ধরে দাঁড় করিয়ে রাখতেন তনুকাকু"

আরও পড়ুন: Tarun Majumdar Death: মরনোত্তর দেহদান, রবীন্দ্র সদন বা নন্দনে যেতে চাননি প্রয়াত তরুণ

আরও পড়ুন: Tarun Majumdar Death: "আমার বাবা... আমাকে গড়েছেন," কাঁদতে কাঁদতে বললেন 'ছোট মেয়ে' দেবশ্রী

.