Aquagenic Urticaria: জল মানেই জীবন নয়, বরং উলটে বিপদ! ভয়ে ১০ বছর স্নান করেননি এই তরুণী...

Aquagenic Urticaria: জল লাগলেই হয়ে যাবে অ্যালার্জি। হ্যাঁ এমনই এক রোগের শিকার এক মার্কিন তরুণী। বিরল এই রেগোর এই রোগের নাম অ্যাকোয়াজেনিক অর্টিকেরিয়া। 

Updated By: Mar 5, 2024, 04:28 PM IST
Aquagenic Urticaria: জল মানেই জীবন নয়, বরং উলটে বিপদ! ভয়ে ১০ বছর স্নান করেননি এই তরুণী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জল ছাড়া জীবন! একথা কথা আপনি কখনও ভাবতে পেরেছেন? কিন্তু পৃথিবীতেএমন মানুষও আছেন যাঁদের জলেই বিপদ। বিপদ বলতে এখানে ডুবে মরার কথা হচ্ছে না। জল লাগলেই হয়ে যাবে অ্যালার্জি। হ্যাঁ এমনই এক রোগের শিকার এক মার্কিন তরুণী। বিরল এই রেগোর এই রোগের নাম অ্যাকোয়াজেনিক অর্টিকেরিয়া। 

আরও পড়ুন: Mark Zuckerberg: প্রি-ওয়েডিংয়ে মুকেশপুত্রের হাতঘড়ি দেখে হাঁ স্বয়ং জাকারবার্গ! দাম কত অনন্ত আম্বানির ঘড়ির?
লরেন মন্টেফুস্কো নামক এই তরুণীর বয়স ২২, যখন তাঁর ১২ বছর বয়স ছিল তখন থেকেই এই রোগের শিকার তিনি। জলের ছোঁয়া লাগলেই শুরু হয়ে যায় চুলকানি। দেখা দেয় ফুসকুড়ি। প্রায় ১ ঘণ্টা থাকে এই অস্বস্তি। জল থেকে এই রোগ থাকার কারণে দীর্ঘদিন স্নান করেননি তিনি। প্রায় ১০ বছর স্নানের সঙ্গে কোনও সম্পর্কই নেই তাঁর। নিজেকে পরিস্কার রাখতে বারবার কাপড় বদলান তিনি। 


জলের সঙ্গে যোগাযোগের ৩০ মিনিটের মধ্যে ব়্যাস শুরু হতে পারে। কখনও কখনও, চুলকানি হতে পারে। কখনও কখনও শ্বাসকষ্টও হতে পারে বা শ্বাস নিতে অসুবিধা হতে পারে।  

আরও পড়ুন: Jeff Bezos: দুনিয়ার সবচেয়ে ধনীর আসন খোয়ালেন মাস্ক! কে টলাল তাঁকে?
অ্যাকোয়াজেনিক ছত্রাকের কারণ কী তা স্পষ্ট নয়। কিছু লোকের ক্ষেত্রে কেন এটি ঘটে তা খুঁজে বের করার জন্য এখনও গবেষণা করা হচ্ছে। 
এই সময়ে অ্যাকোয়াজেনিক ছত্রাকের কোন প্রতিকার নেই। চিকিৎসার আদর্শ ফর্ম হল জল সম্পূর্ণরূপে এড়ানো। কিন্তু এই অবস্থার লোকেদের জন্য এটি একটি বাস্তব সমাধান নয়। পরিবর্তে, আপনার ডাক্তার আপনাকে জলের সংস্পর্শে আসার সঙ্গে আরও ভালো ভাবে মোকাবেলা করতে সাহায্য করার জন্য অ্যাকোয়াজেনিক ছত্রাকের চিকিৎসা এবং ওষুধের পরামর্শ দিতে পারেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.