Male Menopause: শুধু মেয়েদের নয়, 'মেনোপজ' আসে ছেলেদের জীবনেও...

Male Menopaus: পুরুষরা মেনোপজের মধ্য দিয়ে যায় না, তবে টেসটোসটেরন হঠাৎ কমে যাওয়ায় তাদের একই ধরনের সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়। এই রোগকে অ্যান্ড্রোপজ, বা কেবল পুরুষ মেনোপজ বলা হয়। 

Updated By: Apr 12, 2024, 06:30 PM IST
Male Menopause: শুধু মেয়েদের নয়, 'মেনোপজ' আসে ছেলেদের জীবনেও...

জি ২৪ ঘণ্টা ডিজটাস ব্যুরো: আপনার ওজন বেড়ে যাচ্ছে, বা প্রচন্ড গরম হচ্ছে কিংবা যৌন ক্ষমতা ধীরে ধীরে কমে যাচ্ছে? আপনার সঙ্গীও কি এই বিষয়গুলোর কোনোটি লক্ষ্য করেছেন? এগুলি কিন্তু পুরুষ মেনোপজের কয়েকটি লক্ষণ। আসলে একটি মেডিক্যাল অবস্থা যা মূলত উপেক্ষা করা হয়। 

আরও পড়ুন: Zombie Drug: 'ভূতুড়ে' ওষুধে ১১ জনের মৃত্যু! শরীরে ঢুকলে ফালাফালা করে দিচ্ছে কোষ!
যদিও পুরুষরা মেনোপজের মধ্য দিয়ে যায় না, তবে টেসটোসটেরন হঠাৎ কমে যাওয়ায় তাদের একই ধরনের সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়। এই রোগকে অ্যান্ড্রোপজ, বা কেবল পুরুষ মেনোপজ বলা হয়। পুরুষদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে, তারা পেশী ভর হ্রাস এবং চুল ধূসর হওয়া সহ বিভিন্ন পরিবর্তনের মধ্য দিয়ে যায়। পুরুষদের মধ্যে পরিলক্ষিত একটি বিশিষ্ট পরিবর্তন হল তাদের টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস।
টেস্টোস্টেরন পুরুষদের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ নিয়ন্ত্রণ করে। উদাহরণস্বরূপ, এটি লিবিডো, পেশী ভর এবং শুক্রাণু উত্পাদন নিয়ন্ত্রণ করে। টেস্টোস্টেরন হাড়ের স্বাস্থ্য এবং রক্ত ​​উৎপাদন উভয়ের জন্যই অপরিহার্য। এটি অ্যাড্রিনাল গ্রন্থি এবং অণ্ডকোষে উত্পাদিত হয়। পুরুষদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের শুক্রাণু তৈরি করার ক্ষমতা এবং তাদের টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস পেতে থাকে। এটি অ্যান্ড্রোপজ নামক একটি অবস্থার দিকে পরিচালিত করে।

আরও পড়ুন: Whooping Cough: অতি সাধারণ হুপিং কাশির এমন মারণক্ষমতা কীভাবে হল? কী করে এর হাত থেকে বাঁচবে মানুষ?
অ্যান্ড্রোপজের সূত্রপাত ৪০ বছর বয়সের কাছাকাছি ঘটতে পারে এবং ৭০ বছর পর্যন্ত স্থায়ী হতে পারে৷ এই বিষয়ে ডঃ শোভা গুপ্তা বলেছেন, "এন্ড্রোপজ বিতর্কটি সম্প্রতি আরও বেশি গতি পেয়েছে, যদিও সমস্ত ডাক্তার এবং মনোবিজ্ঞানীরা একমত নন যে পুরুষরা মেনোপজ অনুভব করেন কারণ সমস্ত পুরুষ এটি অনুভব করেন না৷ , এবং যারা করে তারা সাধারণত এটা নিয়ে কথা বলে না। মহিলারা যেভাবে তাদের অনুভূতি প্রকাশ করে, তারাও তাই করে,"।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.