Omicron: মহারাষ্ট্রে প্রথম মৃত্যু, কলকাতায় শিশু-সহ আক্রান্ত আরও ২

প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, হৃদরোগে মৃত্যু!

Updated By: Dec 30, 2021, 10:42 PM IST
Omicron: মহারাষ্ট্রে প্রথম মৃত্যু, কলকাতায় শিশু-সহ আক্রান্ত আরও ২

নিজস্ব প্রতিবেদন: সংক্রমণ ছড়াচ্ছে অত্যন্ত দ্রুতগতিতে। পশ্চিমবঙ্গ-সহ ৮ রাজ্যকে যেদিন চিঠি দিয়ে প্রস্তুত থাকার নির্দেশ দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ, সেদিনই মহারাষ্ট্রে মৃত্যু হল ওমিক্রন (Omicron) আক্রান্তের। ভারতের এই প্রথম। কলকাতায় হদিশ মিলল ৫ বছরের শিশু-সহ আরও ২ আক্রান্তের।

জানা গিয়েছে, মৃতের বয়স ৫২ বছর। মহারাষ্ট্রের পিমরি চিনজোআর জেলার বাসিন্দা তিনি। সম্প্রতি নাইজেরিয়ায় (Nigeria) গিয়েছিলেন। দেশে ফেরার পর মৃত্যু হয় ওই ব্যক্তির। কীভাবে মৃত্যু? ওমিক্রন (Omicron) বা কোভিড (Covid 19) নয়, বরং হৃদরোগই (Heart Attack) মৃত্যুর কারণ বলে প্রাথমিকভাবে মনে করা হয়েছিল। কিন্তু জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টে দেখা যায়, মৃত ব্যক্তি ওমিক্রনে আক্রান্ত ছিলেন! চিকিৎসকদের মতে, ওমিক্রনের ক্ষেত্রে গোটা বিশ্বেই খুবই সামান্য উপসর্গ দেখা যায়। এমনকী, টিকার দুটি ডোজ নেওয়া থাকলে মৃত্যুরও সম্ভাবনা খুবই কম। তবে, আক্রান্ত ব্যক্তির যদি কো-মর্ডিবিটি বা অন্য কোনও গুরুতর অসুখ থাকে, সেক্ষেত্রে কিন্তু ওমিক্রন প্রাণঘাতী হতে পারে। মহারাষ্ট্রে যিনি মারা গিয়েছেন, তার ক্ষেত্রেও হয়তো তেমনটা ঘটেছে।

আরও পড়ুন: West Bengal Corona Update: হাজার পেরল করোনার সংক্রমণ, দেশের 'হটস্পট' ৮ জেলার অন্যতম কলকাতা

এদিকে কলকাতায় ফের ওমিক্রন আক্রান্তের হদিশ মিলল। আক্রান্তের মধ্যে একজন ৫ বছরের শিশু, আর একজনের বয়স ৪৪ বছর। শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি দু'জনেই। কোনও শারীরিক উপসর্গ ছিল না। কিন্তু  RTPCR টেস্টে জানা গিয়েছে, করোনাভাইরাসে ওমিক্রন ভ্যারিয়ান্টে আক্রান্ত ওই দু'জন। হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে রেখে চিকিৎসা চলছে বলে খবর। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.