West Bengal Corona Update: হাজার পেরল করোনার সংক্রমণ, দেশের 'হটস্পট' ৮ জেলার অন্যতম কলকাতা

কলকাতায় পজিটিভইটি রেট ১২.৫ শতাংশ

Updated By: Dec 30, 2021, 07:36 PM IST
West Bengal Corona Update: হাজার পেরল করোনার সংক্রমণ, দেশের 'হটস্পট' ৮ জেলার অন্যতম কলকাতা

নিজস্ব প্রতিবেদন: কলকাতায় করোনা আক্রান্তের পরিসংখ্যানে উল্লেখযোগ্য বৃদ্ধি। স্বাস্থ্য দফতরের পরিসংখ্য়ান বলছে, গত ২৪ ঘণ্টায় শহরে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ১০৯০ জন। রাজ্যে আক্রান্ত ২১২৮। বুধবারের তুলনায় সংখ্যাটা অনেক গুণ বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
   
কলকাতায় করোনা সংক্রমণের হার দেখে বৃহস্পতিবারই উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র। রাজ্যের স্বাস্থ্য সচিবকে চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। এরপরই সামনে এল চাঞ্চল্যকর তথ্য। গত ২৪ ঘণ্টায় কলকাতায় করোনা আক্রান্তের সংখ্য়া বেড়েছে ৫৫০ জন। বর্তমানে শহরে আক্রান্তের সংখ্যা ১০৯০ জন। বুধবার যে সংখ্যাটা ছিল ৫৪০ জন। করোনা পরিস্থিতি নিয়ে শুক্রবার বৈঠকে বসতে চলেছে কলকাতা পুরসভা এবং কলকাতা পুলিস। কন্টেনমেন্ট জোন নিয়ে বৈঠক হবে। তার আগে এলাকা ম্যাপিংয়ের কাজ শুরু করেছে পুরসভা। 

গত দু'সপ্তাহে কলকাতায় যে হারে করোনা আক্রান্তের সংখ্য়া বেড়েছে, তা নিয়ে চিঠিতে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র। গত দু'সপ্তাহে কলকাতায় করোনা আক্রান্ত বাড়ার তথ্য পরিসংখ্যান তুলে ধরা হয়েছে ওই চিঠিতে। কেন্দ্রের হিসেবে এক সপ্তাহে পশ্চিমবঙ্গের পজিটিভিটি রেট ১.৪৫ শতাংশ থেকে বেড়ে ৩.১ শতাংশ হয়েছে। ১২.৫ শতাংশ পজিটিভিটি রেট রয়েছে দেশের এমন আটটি জেলার মধ্য়ে একটি কলকাতা। যেহেতু ওমিক্রনের (Omicron) আতঙ্কও রয়েছে সেজন্য আগত আন্তর্জাতিক যাত্রীদের উপর নজর রাখার কথা বলা হয়েছে। এই মুহূর্তে রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১১ জন।

শহরে ফের বিধিনিষেধ অরোপ করার, পরীক্ষার হার বাড়ানো, কন্টেনমেন্ট জোন তৈরি, বাফার জোন তৈরির পরামর্শ চিঠিতে দিয়েছেন রাজেশ ভূষণ। পশ্চিমবঙ্গ ছাড়াও দিল্লি, হরিয়ানা, তামিননাড়ু, মহারাষ্ট্র, গুজরাট, কর্ণাটক এবং ঝাড়খণ্ডকে চিঠি পাঠিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: Covid Tsunami: বিশ্বজুড়ে কোভিড 'সুনামি'র আশঙ্কা, চরম সতর্কবার্তার মধ্যেই আশার বাণী শোনাল WHO

আরও পড়ুন: হার্ট অ্যাটাকের হাত থেকে বাঁচতে প্রতিদিন কতটা নুন খাওয়া নিরাপদ জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.