চিকিত্সায় মিলছে সাড়া, ১৬ জন করোনাভাইরাস আক্রান্ত বাড়ি ফিরলেন সুস্থ হয়ে!

স্বাস্থ্য মন্ত্রকের দাবি, করোনাভাইরাস আক্রান্তরা এখন প্রত্যেকেই ভাল আছেন। তাহলে কি করোনাভাইরাসের চিকিত্সা সম্ভব?

Edited By: সুদীপ দে | Updated By: Mar 3, 2020, 05:40 PM IST
চিকিত্সায় মিলছে সাড়া, ১৬ জন করোনাভাইরাস আক্রান্ত বাড়ি ফিরলেন সুস্থ হয়ে!

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে সারা বিশ্বে করোনাভাইরাস মহামারীর আকার ধারন করেছে। চিন-সহ সারা বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩,১২০ এবং এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছে ৯১,০০০ মানুষ। আর এর মধ্যেই দেশের সমস্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সুস্থ করে বাড়ি পাঠিয়ে নজির গড়ল ভিয়েতনাম। দেশের ১৬ জন করোনাভাইরাসে আক্রান্তকেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ভিয়েতনাম সরকার। শুধু তাই নয়, দাবি করা হয়েছে, তাঁরা প্রত্যেকেই ভাল আছেন।

এই দেশে মোট ১৬ জন আক্রান্ত হয়েছিলেন, মধ্যে ১৬ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। তাহলে হয়েতো কোথাও এই ভাইরাস থেকে মুক্তি পাওয়ার আলো দেখা যাচ্ছে।

ভিয়েতনামের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছেন, 'করোনাভাইরাস-১৯ এমন একটি রোগ যার বিরুদ্ধে সাময়িক ভাবে ব্যবস্থা নেওয়া গেলেও ভবিষ্যতে কী হবে তা অনিশ্চিত'। ভিয়েতনামের উপ-প্রধানমন্ত্রী ভু ডুক ডাম একটি অন লাইন কনফারেন্সে করোনাভাইরাসের কারণ সম্পর্কে আলোচনা করেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, ভিয়েতনামের সরকার প্রাথমিক পর্যায় তত্পরতার সঙ্গে জরুরি ভাবে ব্যবস্থা নিয়েছিল। তাই বড়সড় বিপদ এড়ানো সম্ভব হয়েছে।

ভিয়েতনামে কর্মরত বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডঃ কিডং পার্ক জানিয়েছেন, ভিয়েতনাম সরকার এই ভাইরাসের উপসর্গ জানার পরই সতর্কতা জারি করে। ফলে সঠিক উপায়ে, যথাযথ চিকিত্সায় ভাল হয়ে উঠেছেন করোনাভাইরাসে আক্রান্তরা। ভিয়েতনামে প্রথম ৬ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পরই সেখানকার সরকার তত্পরতার সঙ্গে জরুরি ভাবে ব্যবস্থা নেয়।

আরও পড়ুন: ক্রমশ কী নষ্ট হচ্ছে আপনার লিভার? বুঝে নিন এই লক্ষণগুলি দেখে

ভিয়েতনামের উপ-স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন, করোনাভাইরাসের এখনও পর্যন্ত কোনও ওষুধ আবিষ্কার হয়েনি। কিছু মৌলিক উপায়ের উপর ভিত্তি করেই এই ভাইরাসকে নিয়ন্ত্রণে আনা গিয়েছে।

.