ক্রমশ কী নষ্ট হচ্ছে আপনার লিভার? বুঝে নিন এই লক্ষণগুলি দেখে

কিছু লক্ষণ আপনার শরীরেই ফুটে উঠবে যা দেখে আপনি বুঝে নিতে পারবেন আপনার যকৃৎ বা লিভার সুস্থ আছে কিনা!

Edited By: সুদীপ দে | Updated By: Mar 3, 2020, 03:20 PM IST
ক্রমশ কী নষ্ট হচ্ছে আপনার লিভার? বুঝে নিন এই লক্ষণগুলি দেখে

নিজস্ব প্রতিবেদন: আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ হল যকৃৎ বা লিভার। পরিপাক ক্রিয়ায় মুখ্য ভূমিকা পালন করে এই অঙ্গ। শরীরের সব বর্জ্যপদার্থ বের করে শরীরকে সুস্থ রাখাই যকৃৎ বা লিভারের কাজ। কিন্তু যদি লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারায়, তাহলে বাড়ে মৃত্যুর ঝুঁকি। এখন কী করে বুঝবেন আপনার যকৃত ঠিক মতো কাজ করছে কিনা বা কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা? উপায় আছে। কিছু লক্ষণ আপনার শরীরেই ফুটে উঠবে যা দেখে আপনি বুঝে নিতে পারবেন আপনার যকৃৎ বা লিভার অসুস্থ কিনা!

১) যদি হঠাৎ করেই খাওয়া-দাওয়ায় অনীহা তৈরি হয়, যদি দেখেন খাবার খেতে ইচ্ছেই করছে না, তাহলে বিষয়টিকে অবহেলা করবেন না। কারণ, এটি যকৃতের সমস্যার লক্ষণ হতে পারে। অবিলম্বে চিকিত্সকের কাছে যান।

২) পাঁজরের একটু নীচে, পেটের ডান দিকে ব্যথা হলে সাবধান। এটি যকৃতের সমস্যার লক্ষণ হতে পারে। বিষয়টিকে অবহেলা করবেন না।

৩) কিছু খেলেই বমি পাচ্ছে? সারাক্ষণ বমি বমি ভাব? এটি যকৃৎ বা লিভারের সমস্যার কারণে হতে পারে। ফ্যাটি লিভারের সমস্যা হয়েছে কিনা, চিকিত্সকের পরামর্শ মতো পরীক্ষা করিয়ে দেখুন।

৪) মল ও মূত্রের রং যদি হঠাত করে পাল্টাতে থাকে, তাহলে এখনই সাবধান হওয়া উচিত। আপনার যকৃতে কোনও সমস্যা হচ্ছে। হজমেরও সমস্যা হচ্ছে। অবহেলা না করে অবিলম্বে চিকিত্সকের কাছে যান।

৫) যদি আচমকা আপনার চোখের সাদা অংশের রং, গায়ের চামড়া হলুদ হতে শুরু করেছে, তাহলে বিষয়টিকে অবহেলা করবেন না। কারণ, এটি জন্ডিসের লক্ষণ। অবিলম্বে চিকিত্সকের কাছে যান।

আরও পড়ুন: কী করে বুঝবেন কিডনিতে পাথর জমেছে? জেনে নিন এর কারণ আর লক্ষণগুলি সম্পর্কে

৬) হঠাৎ করেই যদি আপনার গায়ের চামড়া কোনও জায়গায় খুব শুষ্ক হয়ে যায়, খোসা খোসা উঠতে থাকে, তাহলে বিষয়টিকে অবহেলা করবেন না। এটি যকৃতের সমস্যার লক্ষণ হতে পারে।

৭) যদি আপনার পেটের নিচের অংশ অস্বাভাবিক রকম ফুলে ওঠে এবং দীর্ঘদিন একই অবস্থা থাকে তাহলে সাবধান! এটি যকৃতে জল জমার লক্ষণ হতে পারে। একে লিভার কিরহোসিস বলা হয়।

.