দেশের প্রতি তিন শিশুর একজন পুরোপুরি সুস্থ নয়

বাবা-মায়েদের এই খবরটা শুনলে একটু খারাপই লাগবে। অবশ্য শুধু বাবা-মায়েদেরই বা কেন? বাচ্চাদের বিষয়ে খারাপ খবর শুনলে খারাপ তো সবারই লাগবে। কারণ, বাচ্চা আর ভালোবাসে না কে? সপ্তম অ্যনুয়াল স্কুল হেল্থ অ্যান্ড ফিটনেস স্টাডি, তাদের সমীক্ষার যে রিপোর্ট দিয়েছে, তাতে এ দেশের স্কুলে যাওয়া বাচাদের মধ্যে প্রতি তিনজনের মধ্যে একজনের সাস্থ্য মোটেই ভালো নয়। দেশের ২৬ টি রাজ্যের ৮৬টি শহরের ৩২৬টি স্কুলের ১ লক্ষ ৬৯ হাজার ৯৩২ জন শিক্ষার্থীর উপর এই সমীক্ষা চালানো হয়েছে। আর তারপর এই সিদ্ধান্তে এসেছেন সমীক্ষক চিকিত্‍সকরা।

Updated By: Jan 24, 2017, 12:04 PM IST
 দেশের প্রতি তিন শিশুর একজন পুরোপুরি সুস্থ নয়

ওয়েব ডেস্ক: বাবা-মায়েদের এই খবরটা শুনলে একটু খারাপই লাগবে। অবশ্য শুধু বাবা-মায়েদেরই বা কেন? বাচ্চাদের বিষয়ে খারাপ খবর শুনলে খারাপ তো সবারই লাগবে। কারণ, বাচ্চা আর ভালোবাসে না কে? সপ্তম অ্যনুয়াল স্কুল হেল্থ অ্যান্ড ফিটনেস স্টাডি, তাদের সমীক্ষার যে রিপোর্ট দিয়েছে, তাতে এ দেশের স্কুলে যাওয়া বাচাদের মধ্যে প্রতি তিনজনের মধ্যে একজনের সাস্থ্য মোটেই ভালো নয়। দেশের ২৬ টি রাজ্যের ৮৬টি শহরের ৩২৬টি স্কুলের ১ লক্ষ ৬৯ হাজার ৯৩২ জন শিক্ষার্থীর উপর এই সমীক্ষা চালানো হয়েছে। আর তারপর এই সিদ্ধান্তে এসেছেন সমীক্ষক চিকিত্‍সকরা।

আরও পড়ুন আপনার বাচ্চা সারাক্ষণ নোংরা ঘাঁটছে? তাহলে অবশ্যই পড়ুন

সমীক্ষায় দেখা গিয়েছে ছেলেদের যেখানে ৬২ শতাংশ সুসাস্থ্যের অধিকারি। সেখানে মেয়েরা খানিকটা এগিয়ে ৬৯ শতাংশ। এই সিদ্ধান্তে আসার জন্য যে যে বিষয়গুলো চিকিত্‍সকরা দেখেছেন, সেগুলো হল - দৌড়তে পারছে কেমন। শরীরের নমনীয়তা কেমন। শরীরের উপরিভাগের শক্তি কেমন। শরীরের নিচের ভাগের শক্তি কেমন। পেটের শক্তি কেমন এবং শরীরের আর সব দরকারি জিনিসগুলো কেমন অবস্থায় আছে। সেই বিচারে গত বছর দেশ সুসাস্থ্য নয় এমন বাচ্চা ছিল ২০ শতাংশর মতো। এবছর সেটা বেড়ে হয়েছে ৩৩ শতাংশ। এই বেড়ে যাওয়া শতাংশই চিন্তার ভাঁজ বাড়াচ্ছে চিকিত্‍সকদের।

আরও পড়ুন  বাচ্চাদের নোংরা ঘাঁটা কি ভালো? কী বলছেন বিশেষজ্ঞরা?

.