Heart Attack: হার্ট অ্যাটাক রুখবে পায়ের পেশি! গবেষণায় নয়া তথ্য প্রকাশ্যে

 যাদের পা শক্ত তাদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা কম থাকে। সাম্প্রতিক একটি গবেষণায় এমনটাই জানা গিয়েছে। মায়োকার্ডিয়াল ইনফার্কশন হার্ট ফেলিওরের সবচেয়ে সাধারণ কারণ। হার্ট অ্যাটাকের প্রায় ৬ থেকে ৯ শতাংশ রোগী এই অবস্থার শিকার হন। এর আগে গবেষণায় দেখা গেছে, শক্তিশালী কোয়াড্রিসেপ থাকলে করোনারি আর্টারি ডিজিজে আক্রান্ত রোগীদের মৃত্যুর ঝুঁকি কম থাকে।

Updated By: May 22, 2023, 05:04 PM IST
Heart Attack: হার্ট অ্যাটাক রুখবে পায়ের পেশি! গবেষণায় নয়া তথ্য প্রকাশ্যে
প্রতীকী ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: যাদের পা শক্ত তাদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা কম থাকে। সাম্প্রতিক একটি গবেষণায় এমনটাই জানা গিয়েছে। মায়োকার্ডিয়াল ইনফার্কশন হার্ট ফেলিওরের সবচেয়ে সাধারণ কারণ। হার্ট অ্যাটাকের প্রায় ৬ থেকে ৯ শতাংশ রোগী এই অবস্থার শিকার হন। এর আগে গবেষণায় দেখা গেছে, শক্তিশালী কোয়াড্রিসেপ থাকলে করোনারি আর্টারি ডিজিজে আক্রান্ত রোগীদের মৃত্যুর ঝুঁকি কম থাকে।

আরও পড়ুন, Nutritional Value of Mulberry: আপনার হাতের কাছের চেনা এই গাছেই ক্যানসারমুক্তির উপায়...

নতুন সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। প্রাগের ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি  হার্ট ফেলিওর ২০২৩ এ প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, পরীক্ষা করা দেখা গিয়েছে যে হার্ট অ্যাটাকের সঙ্গে যুক্ত মায়োকার্ডিয়াল ইনফার্কশনের পরে অনেকক্ষেত্রে রোগী বেঁচে যান শক্তিশালী পায়ের পেশির কারণে। জাপানের কিতাসাতো বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব মেডিক্যাল সায়েন্সেসের একজন ফিজিক্যাল থেরাপিস্ট কেনসুকে উয়েনো বলেন, কোয়াড্রিসেপের শক্তি ক্লিনিকাল অনুশীলনে সঠিকভাবে পরিমাপ করা সহজ। গবেষণায় ইঙ্গিত পাওয়া গিয়েছে কোয়াড্রিসেপসের শক্তি মায়োকার্ডিয়াল ইনফার্কশনের পরে হার্ট ফেলিওরের উচ্চ ঝুঁকিতে থাকা রোগীদের শনাক্ত করতে সহায়তা করতে পারে।

গবেষকরা ২০০৭ থেকে ২০২০ সাল পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া ৯৩২ জন তীব্র মায়োকার্ডিয়াল ইনফার্কশনে আক্রান্তদের নিয়ে পরীক্ষা করেছে। যাদের ভর্তির আগে হার্ট ফেইলিওর ছিল না এবং হাসপাতালে থাকার সময় হার্ট ফেইলিওর জটিলতা তৈরি হয়নি। গড় বয়স ৬৬ বছর এবং তাদের মধ্যে ৭৫৩ জন (৮১ শতাংশ) পুরুষ।

আরও পড়ুন, Rare and deadly albino cobra: ধবধবে সাদা কোবরা, বৃষ্টি হতেই বিরল এই বিষধর সাপ ঢুকল গৃহস্থের বাড়ি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.