Nutritional Value of Mulberry: আপনার হাতের কাছের চেনা এই গাছেই ক্যানসারমুক্তির উপায়...

Nutritional Value of Mulberry: ক্যানসার নিরাময়েও দড় তুঁত। আমার-আপনার বাড়ির পাশেই হয়তো রয়েছে এই গাছ। কিন্তু আমরা চিনি না বলে বা সচেতন নই বলে এ বিষয়টা জানি না। ডায়াবেটিস এবং কিডনির অসুখের নিরাময়েও তুঁতের দারুণ ভূমিকা। এর ফল ও পাতা দুইই খুব কার্যকরী। এর ছাল-মূলও ওষধিগুণে ভরপুর।

Updated By: May 16, 2023, 07:47 PM IST
Nutritional Value of Mulberry: আপনার হাতের কাছের চেনা এই গাছেই ক্যানসারমুক্তির উপায়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উদ্ভিদবিদ্যা সংক্রান্ত আধুনিক গবেষণায় নানা অজানা সব তথ্য উঠে আসছে। সম্প্রতি আমাদের খুব চেনা গাছ তুঁত নিয়েও অনেক নতুন কথা জানা যাচ্ছে। জানা গিয়েছে, তুঁত গাছের পাতা, ফল, বাকল, মূল-- সবই বিপুল ঔষধি গুণসম্পন্ন। যেসব গুণের জেরে রেহাই মিলতে পারে হৃদরোগ, ডায়াবেটিস, কিডনির রোগ থেকে। কিন্তু সবচেয়ে চমকপ্রদ যে বিষয়টি জানা গিয়েছে তা হল তুঁত ক্যানসার প্রতিরোধেও দড়।

রেশম পোকার জীবনচক্র আবর্তিত হয় তুঁত পাতায়। কেন রেশম তুঁত গাছকেই বেছে নেয়, এর কারণ খুঁজতে গিয়েই তুঁত পাতার অবাক করা পুষ্টিগুণের খোঁজ মেলে। পরে তুঁত ফল, বাকল ও মূল নিয়েও আলাদাভাবে গবেষণা করা হয়। দেখা যায়, সব অংশেই কম-বেশি প্রায় একই রকম পুষ্টিগুণ।

আরও পড়ুন: Pandemic in Next Decade: অচিরেই ছড়িয়ে পড়বে করোনার থেকেও ভয়ংকর অতিমারি! দৈনিক ১৫ হাজার মৃত্যু?

তুঁত ফলের ৮৫ শতাংশই জল। এছাড়া এতে রয়েছে ২ শতাংশ ফাইবার, ১.৫ শতাংশ প্রোটিন, ০.৫ শতাংশ স্নেহ পদার্থ এবং  কার্বোহাইড্রেট। রয়েছে ৩০.২ মিলিগ্রাম ভিটামিন-সি। এছাড়াও ভিটামিন এ ও বি, আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ ও পটাশিয়ামও আছে এতে। তুঁত পাতার পুষ্টিগুণও উচ্চমানের। পাতা এবং ফলের মত তুঁত গাছের বাকল ও মূলেও যথেষ্ট পুষ্টি-উপাদান পেয়েছেন গবেষকেরা।

বিশেষ কী উপকার করে তুঁত ফল ও পাতা? 

ক্যানসার রোধ 

তুঁত পাতা, ফল এবং মূল ক্যানসার প্রতিরোধী। এর অ্যান্টিঅক্সিড্যান্ট দেহের ফ্রি র‌্যাডিক্যালগুলির বিরুদ্ধে প্রতিরক্ষা গড়ে তোলে। রোগনিরাময় বিদ্যায় এটা একটা বিরাট ব্যাপার। বিশেষত যখন সারা পৃথিবী হন্যে হয়ে খুঁজছে ক্যানসারের ওষুধ, তখন এই আবিষ্কারটা খুবই জরুরি।

আরও পড়ুন: Nutritional Value of Mulberry: ডায়াবেটিস, কিডনির রোগ নিমেষে উধাও এই অতি চেনা ফলে...

কিন্তু এ ছাড়াও তুঁত আরও নানা জরুরি কাজ করে। দেখে নেওয়া যাক, আর কী কী করে তুঁত ফল-মূল-পাতা-ছাল।

চোখ বাঁচায়

তুঁতে জিক্সানথিন থাকে। এটি চোখের রেটিনাকে ক্ষয়ক্ষতি থেকে বাঁচায়। চোখের ছানি পড়াও আটকায়।

হাড়ের স্বাস্থ্য রক্ষায় 

তুঁত ফলে ক্যালসিয়াম রয়েছে, যা হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। 

হজমশক্তি বাড়ায় 

তুঁতে ডায়েটরি ফাইবার বিদ্যমান। এটি হজম তরান্বিত করে কোষ্ঠকাঠিন্য দূর করে। 

হৃদয়কে যত্নে রাখে

তুঁত গাছে গুরুত্বপূর্ণ ফ্ল্যাভনয়েড রেসভেরট্রোল পাওয়া যায়। যা স্ট্রোক ও হার্টঅ্যাটাকের ঝুঁকি কমায়। 

স্ট্রেস  কমায়

এছাড়া তুঁত ফল এবং পাতার নির্যাস স্ট্রেস প্রতিরোধ করতেও সাহায্য করে। 

ওবেসিটি 

খাওয়ার আগে তুঁত পাতার নির্যাস খেলে কোলেস্টরেলের মাত্রা কমে। এতে শরীরের অস্বাভাবিক চর্বি কমে যায়। 

ডায়াবেটিস

তুঁত ফলের রস কিংবা পাতার নির্যাসে এমন জৈব যৌগ আছে যা রক্তের শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। সঙ্গে অগ্ন্যাশয় এবং কিডনির জটিলতাও ঠেকায়।

এসব ছাড়াও অনেক কিছু করে তুঁত! এর ছালে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল গুণ রয়েছে। তুঁত স্নায়ু-অবক্ষয়ও বিলম্বিত করে। লিভারকে সুস্থ রাখে। তুঁত ত্বক ও চুলের স্বাস্থ্যও দেখে। ঠান্ডা লাগা বা ফ্লু-র মতো সমস্যার ক্ষেত্রেও তুঁত কার্যকরী। তুঁত গাছের ফল ও পাতা যেন সর্বরোগহর ওষুধ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.