করোনার মধ্যেই বিশ্বজুড়ে হেপাটাইটিসে আক্রান্ত হচ্ছে শিশুরা, নয়া প্রাদুর্ভাব নিয়ে বাড়ছে চিন্তা

মনে করা হচ্ছে 'কোল্ড ভাইরাসের' আক্রমণের ফলেও এই হেপাটাইটিস বাড়তে পারে৷ 

Updated By: Apr 29, 2022, 05:09 PM IST
করোনার মধ্যেই বিশ্বজুড়ে হেপাটাইটিসে আক্রান্ত হচ্ছে শিশুরা, নয়া প্রাদুর্ভাব নিয়ে বাড়ছে চিন্তা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: অতিমারীর প্রভাবে এখনও আক্রান্ত একাধিক দেশ। কিন্তু এরই মধ্যে বাড়ছে হেপাটাইটিস। মূলত শিশুদের মধ্যে। যা নিয়েই নতুন করে চিন্তা বাড়ছে বিশ্বে। এই রোগের ফলে শিশুদের লিভারে ক্ষত দেখা দিচ্ছে। আর এই উপসর্গ নিয়ে চিকিৎসকদেরও সতর্ক করছে বিশেষজ্ঞরা। মনে করা হচ্ছে 'কোল্ড ভাইরাসের' আক্রমণের ফলেও এই হেপাটাইটিস বাড়তে পারে৷ 

ভারতে বর্তমানে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ। এরই মধ্যে যদি শিশুদের মধ্যে হেপাটাইটিস বাড়তে থাকে তাহলে তা বাড়তি উদ্বেগের হবে। যদিও হেপাটাইটিসের টিকা বাজারে পাওয়া যায় তবে তা চিকিৎসকের পরামর্শ অনুসারে নেওয়া যায় কেবল। এমনকী নির্দিষ্ট বয়সসীমাও রয়েছে। 

হেপাটাইটিস রোগটি কী আসলে?

এই রোগটি হয় লিভার বা যকৃতের একটি ইনফেকশন থেকে। মূলত ভাইরাসজনিত এই রোগটি। এছাড়াও আরও নানা ফ্যাক্টর রয়েছে যেখান থেকে এই রোগটি হতে পারে। মূলত পাঁচ রকমের হেপাটাইটিস হয়-A, B, C, D এবং E।  এই পাঁচ রকম হেপাটাইটিস পাঁচ রকমের ভাইরাস থেকে হয়। hepatitis A (HAV) খুব ক্ষতিকর নয়। hepatitis B virus (HBV) দীর্ঘকালীন একটি রোগ। hepatitis C (HCV) একটি রক্তবাহিত ভাইরাল রোগ, এটি আরও জটিল রোগও তৈরি করে শরীরে। হেপাটাইটিস ডি কোনও ভাইরাস থেকে হয় এমন প্রমাণ পাওয়া যায়নি, তবে HBV হলেই এটি হতে চায়। HEV হল একটি জলবাহিত রোগ। লিভারের রোগ বেশি দীর্ঘস্থায়ী হলে এই হেপাটাইটিসের বাড়বাড়ন্ত শুরু হয়। 

তবে বাচ্চাদের ক্ষেত্রে জন্মের পর পরই হেপাটাইটিস বি এর টিকা দিয়ে দেওয়া হয়৷ এটি ভুলে যাওয়া কখনই উচিত নয়৷ পাঁচ রকমের হেপাটাইটিসের মধ্যে হেপাটাইটিস বি সবচেয়ে মারাত্মক ও নানা রকম রোগ শরীরে ডেকে আনে। তাই এই রোগটি থেকে আগে সতর্ক হওয়া উচিত৷

আরও পড়ুন, ক্রমশ বাড়ছে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা, দেশে আজও ৩ হাজার পেরোল আক্রান্তের সংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.