Omicron in Kolkata: শহরে আরও ওমিক্রন আক্রান্তের খোঁজ, আক্রান্ত ব্রিটেন ও নাইজেরিয়া ফেরত ২

উৎসবের আবহে কলকাতায় বাড়ছে ওমিক্রন আতঙ্ক

Updated By: Dec 22, 2021, 10:52 PM IST
Omicron in Kolkata: শহরে আরও ওমিক্রন আক্রান্তের খোঁজ, আক্রান্ত ব্রিটেন ও নাইজেরিয়া ফেরত ২

নিজস্ব প্রতিবেদন: শহরে নতুন দুই ওমিক্রন (Omicron) আক্রান্তের খোঁজ। করোনার (Corona) নয়া প্রজাতিতে আক্রান্ত ১৯ বছরের এক তরুণ। তিনি ব্রিটেন থেকে শহরে এসেছিলেন। ওমিক্রনে (Omicron) আক্রান্ত নাইজেরিয়া থেকে আসা আরও এক ব্যক্তি। 

স্বাস্থ্য দফতর (Health Department) সূত্রে খবর, জেনোম সিকোয়েন্সিয়ের জন্য তিনটি নমুনা পাঠানো হয়েছিল। যার মধ্যে দুটোতে ওমিক্রন (Omicron) ধরা পড়েছে। একজন করোনার ডেল্টা প্রজাতিতে আক্রান্ত। এদের প্রত্য়েকেই কঠোর নজরদারিতে রাখা হয়েছে। গত কয়েকদিনে আক্রান্তরা কাঁদের কাঁদের সংস্পর্শে এসেছেন, সেই খোঁজ শুরু হয়েছে। 

ইতিমধ্য়ে দেশে ২০০-র গণ্ডি পেরিয়েছে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা। রাজ্যেও বাড়ছে আক্রান্তের সংখ্য়া। করোনার ডেল্টা প্রজাতির তুলনায় প্রায় তিনগুণ বেশি সংক্রামক ওমিক্রন (Omicron)। ফলে কঠোর সতর্কতা জারি করেছেন বিশেষজ্ঞরা। সামনেই উৎসবের মরসুম। তার আগে মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ ওমিক্রন (Omicron) নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দেন। সংক্রমণ যাতে দ্রুত ছড়িয়ে পড়তে না পারে, তার জন্য সংশ্লিষ্ট প্রশাসনকে এলাকাভিত্তিক ও জেলাস্তরে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়। 

স্বাস্থ্য দফতরের নির্দেশ, কলকাতা বিমানবন্দরে আসা যেসকল আন্তর্জাতিক যাত্রী কোভিড পজিটিভ হবেন, তাঁদের সবাইকেই রাজ্যের ঠিক করে দেওয়া হেলথ ফেসিলিটিতে থাকতেই হবে। বিদেশ ফেরত কোভিড পজিটিভ রোগীদের ক্ষেত্রে কোনও হোম আইসোলেশন চলবে না। সরকারের তরফে নির্দেশিকায় আরও বলা হয়েছে, বিদেশ থেকে ফেরার ১৪ দিনের মধ্যে যদি কোনও 'হাই রিস্ক' দেশ থেকে আসা যাত্রীদের কেউ কোভিড পজিটিভ হন, তাহলে তাঁদেরকেও হাসপাতালের আইসোলেশনেই থাকতে হবে। জেনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট না আসা পর্যন্ত তাঁদের হাসাপাতালের আইসোলেশনে থাকা বাধ্যতামূলক।

এমনকি, হাসপাতালের আইসোলেশনেও এদের অন্য কোভিড রোগীদের থেকে আলাদা জায়গায় রাখতে হবে। এরপর জেনোম সিকোয়েন্সিং রিপোর্টে যদি কারও ওমিক্রন (Omicron) পজিটিভ ধরা পড়ে, তাহলে ৪৮ ঘণ্টার ব্যবধানে তাঁদের ২ বার RT-PCR টেস্ট করতে হবে। সেই রিপোর্ট নেগেটিভ না আসা পর্যন্ত তাঁদেরকে হাসপাতাল থেকে ছাড়া যাবে না। রিপোর্ট নেগেটিভ আসার পরই তাঁদের হাসপাতাল থেকে ছাড়া হবে। 

আরও পড়ুন: Mamata Banerjee: 'রাজ্যে ৩ গুণ কর্মসংস্থান, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নতুন উচ্চতায় বাংলা', টুইট মমতার

আরও পড়ুন: Kolkata: চলন্ত বাস থেকে পুলিসকর্মীকে ধাক্কা! ব্যাগের সূত্র ধরে ২০ বছর পর দোষী সাব্যস্ত খুনি

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.