ভেঙে ফেলা হল রাইটার্সের অ্যানেক্স বিল্ডিং, মহাকরণের ভিতর ২৪ ঘণ্টা

Updated By: May 21, 2015, 10:29 PM IST
ভেঙে ফেলা হল রাইটার্সের অ্যানেক্স বিল্ডিং, মহাকরণের ভিতর ২৪ ঘণ্টা

সংস্কারের জন্য ভেঙে ফেলা হচ্ছে রাইটার্সের অ্যানেক্স বিল্ডিং। কিন্তু এখনও অনেক ঘরে রয়ে গেছে মূল্যবান সামগ্রী। ভাঙাচোরা মহাকরণের ভিতর থেকে ২৪ ঘণ্টার রিপোর্ট।

জন্ম ১৮৮৯ সালের জুন। মৃত্যু ২০১৫। রাইটার্সের অ্যানেক্স ভবনের এ ব্লকের বয়স ১২৬ বছর। অ্যানেক্স বি ব্লক তৈরি হয়েছিল ১৯০৬ সালে। সেটিও ভেঙে ফেলা হচ্ছে সংস্কারের জন্য। ২০১৩ সালের নভেম্বর থেকে শুরু হয়েছে ব্রিটিশ স্থাপত্য মহাকরণ ভেঙে নতুন করে গড়ার কাজ। বিবাদি বাগের কারেন্সি বিল্ডিং, স্বামী বিবেকানন্দের সিমলা স্ট্রিটের বসতবাড়ির পর এবার মহাকরণ। তবে আগের দুটি ভবনের ক্ষেত্রে বাড়ি ভাঙার সময় লাগাতার পর্যবেক্ষণ ছিল ব্রিটিশ স্থাপত্য সংস্থার। মহাকরণে  পূর্ত দফতর নিজেরাই কাজ করছে। চারতলা অ্যানেক্স বিল্ডিং-এ মোট ঘর ৫৩। পার্টিশন দিয়ে সেখানে সবমিলিয়ে ছিল ২৩৫ টি অফিস। তারই একটি রাজ্য পুলিসের মহানির্দেশকের ঘর। বারান্দা ভাঙা হয়ে গেছে। ঘরও ভাঙা হবে খুব তাড়াতাড়ি। অথচ ঘরের মধ্যে পড়ে রয়েছে দামি টাইপ রাইটার, ফটোকপি মেশিন, দামি প্রিন্টার, প্রিন্ট রোল। যেকোনোও দিন যে কেউ সরিয়ে ফেলতে পারে সবকিছু। দেখার লোক নেই।

শুধু দাম দিয়ে যার বিচার হয়না, সেরকমও বেশ কিছু সামগ্রী পড়ে রয়েছে ভাঙাচোরা অ্যানেক্স ভবনে। গ্রেকো-রোমান স্থাপত্যের নিদর্শন এই লালবাড়ি ও অ্যানেক্স ভবন। ইতিহাস রক্ষা পেল কিনা, তা ইতিহাসবিদরা বলবেন। কিন্তু বর্তমান কে রক্ষা করার উদ্যোগ নেবে কে?

 

.