Jagdeep Dhankar-Mamata Banerjee: রাজ্যপাল নন বিশ্ববিদ্যালয়ের আচার্য এবার মুখ্যমন্ত্রী, ভিজিটর উচ্চ শিক্ষামন্ত্রী; সিদ্ধান্তে সিলমোহর মন্ত্রিসভার

রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে বসানোর প্রস্তাব। সেই প্রক্রিয়ায় আরও একধাপ এগল রাজ্য সরকার। 

Updated By: Jun 6, 2022, 01:52 PM IST
Jagdeep Dhankar-Mamata Banerjee: রাজ্যপাল নন বিশ্ববিদ্যালয়ের আচার্য এবার মুখ্যমন্ত্রী, ভিজিটর উচ্চ শিক্ষামন্ত্রী; সিদ্ধান্তে সিলমোহর মন্ত্রিসভার

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে বসানোর প্রস্তাব। সেই প্রক্রিয়ায় আরও একধাপ এগল রাজ্য সরকার। সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে পাশ হল এই প্রস্তাব। একই সঙ্গে রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ভিজিটর পদে উচ্চ শিক্ষামন্ত্রীকে বসানোর সিদ্ধান্তেও সিলমোহর দিল রাজ্য মন্ত্রিসভা। 

১৩ জুন থেকে শুরু হচ্ছে বিধানসভার বাদল অধিবেশন। সেই অধিবেশনে এই বিলটি আনা হবে বলে সূত্রের খবর। বিল পাশ হলে তা রাজ্যপালের কাছে পাঠানো হবে সইয়ের জন্য। রাজ্যপাল সই করলে সেই বিলটি আইনে পরিণত হবে। এক্ষেত্রে প্রশ্ন, রাজ্যপাল কি সেই বিলে সই করবেন? জানা গিয়েছে, রাজ্যের সমস্ত সরকারি হাসপাতাল-শিক্ষা, স্বাস্থ্য,পশু, কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য পদে মুখ্যমন্ত্রীকে রাখার প্রস্তাব। এখনও সেই পদে রয়েছেন রাজ্যপাল। 

এচাড়া, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য যে নিয়ম বা রুল রয়েছে, সেখানে বলা হয়েছে ভিজিটর পদে থাকবেন রাজ্যপাল। সেই নিয়মই বদলের সিদ্ধান্তেও এদিন সিলমোহর দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। রাজ্যপালের বদলে ওই পদে উচ্চ শিক্ষামন্ত্রীকে বসানোর প্রস্তাব পাশ হয়েছে। এই নিয়ম বদলের ক্ষেত্রে রাজ্যের সিদ্ধান্তই চূড়ান্ত হিসেবে গণ্য হবে। যেহেতু এটা নিয়ম কোনও আইন নয়, তাই সেক্ষেত্রে রাজ্যপালের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না সরকারকে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.