Mamata Banerjee: 'আমার মধ্যে সেই লড়াই এখনও বেঁচে আছে', সিঙ্গুর আন্দোলনের স্মৃতিচারণায় মুখ্যমন্ত্রী

দেখতে দেখতে ১৬ বছর পার। সিঙ্গুরে জোর করে কৃষকদের জমি অধিগ্রহণের অভিযোগে অনশনে বসেছিলেন তৎকালীন বিরোধীনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ রাজ্য থেকে টাটাদের একলাখি গাড়ির কারখানা চলে গিয়েছিল গুজরাতে।

Updated By: Dec 4, 2022, 08:34 PM IST
Mamata Banerjee:  'আমার মধ্যে সেই লড়াই এখনও বেঁচে আছে', সিঙ্গুর আন্দোলনের স্মৃতিচারণায় মুখ্যমন্ত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেখতে দেখতে ১৬ বছর পার। 'আমার মধ্যে সেই লড়াই এখনও বেঁচে আছে', 'সিঙ্গুর আন্দোলনের স্মৃতিতে ডুব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। টুইট করলেন, 'মানুষের অধিকারকে কখনও বিপন্ন হতে দেব না'।

রাজ্যে তখন ক্ষমতায় বামেরা। স্লোগান উঠেছিল, 'কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ'। কিন্তু সিঙ্গুরের টাটাদের ন্যানো কারখানা তৈরির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন তৎকালীন বিরোধী দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জোর করে কৃষি জমি অধিগ্রহণের অভিযোগে অনশনে বসেছিলেন সিঙ্গুরে। প্রবল আন্দোলনের মুখে এ রাজ্য থেকে টাটাদের একলাখি গাড়ির কারখানা চলে গিয়েছিল গুজরাতে। শুধু তাই নয়, ২০১১ সালে মুখ্যমন্ত্রী হওয়ার পর সুপ্রিম কোর্টের নির্দেশে মেনে 'অনিচ্ছুক' কৃষকদের জমিও ফেরত দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: Mamata in Rajasthan: সোমবার দিল্লি সফরে মমতা; যাবেন পুষ্কর-আজমেঢ়ও, কড়া নিরাপত্তা ব্যবস্থা গেহলতের

এদিন মুখ্যমন্ত্রী টুইট করেন, '১৬ বছর আগে আজকের দিন সিঙ্গুর ও গোটা দেশের কৃষকদের অনশন শুরু করেছিলাম। ক্ষমতাবানদের লোভের যাঁরা অসহায় হয়ে পড়েছিল, তাঁদের জন্য লড়াই করা আমার নৈতিক দায়িত্ব ছিল'।

 

এর আগে, অক্টোবরে ৪ দিনের সফরে উত্তরবঙ্গে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। শিলিগুড়ির কাওয়াখালিতে বিজয়া সম্মিলনীতে সিঙ্গুর প্রসঙ্গ তুলেছিলেন তিনি। মঞ্চে দাঁড়িয়ে বলেছিলেন, 'কেউ কেউ বাজে কথা বলে বেড়াচ্ছে, আমি টাটাকে তাড়িয়ে দিয়েছি, টাটারা চাকরি দিচ্ছে। টাটাকে আমি তাড়ায়নি, সিপিএম তাড়িয়েছে। ওরা লোকের জমি জোর করে দখল করতে গিয়েছিলেন। আমরা জমি ফেরত দিয়েছি'। সেই মন্তব্য ঘিরে জমে ওঠেছিল রাজনৈতিক তরজা। 

এখন কী পরিস্থিতি সিঙ্গুরে? নবান্ন সূত্রে খবর, সিঙ্গুরে ন্যানো হারানো ৬.৩২ একর জমিতে তৈরি করা হবে শিল্প তালুক। সেখানে শিল্প গড়তে চেয়ে রাজ্যের কাছে ইতিমধ্যেই রাজ্যের কাছে আবেদন করেছেন ১০ নতুন সংস্থা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.