Exclusive: এরেই কয় কপাল! CPM-র অঙ্কের ভুলে আসন-ভাগ্য খুলল Congress-র

মৌমিতা চক্রবর্তী

Updated By: Feb 3, 2021, 11:43 PM IST
Exclusive: এরেই কয় কপাল! CPM-র অঙ্কের ভুলে আসন-ভাগ্য খুলল Congress-র

মৌমিতা চক্রবর্তী

হিসেবের 'ছোট্ট' ভুল। আর তাতেই ১০টি আসন অতিরিক্ত পেয়ে গেল কংগ্রেস (Congress)। স্বাভাবিকভাবে ভাগে কম পড়ার সম্ভাবনা শরিকদের। তারাই বা আর কেন শুনবে! বাম শরিকদের স্পষ্ট বার্তা, হিসাব মেলাতে হবে সিপিএমকেই। ভুল শোধারাতে আগামী ৭ ফেব্রুয়ারি ফের বৈঠকে বসছে সিপিএম-কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।    

গত বিধানসভা ভোটে কংগ্রেসের জেতা ৪৪টি আসন ছেড়ে দিয়েছিল সিপিএম (CPM)। জোট ফর্মুলায় দ্বিতীয়স্থানে থাকা আসনগুলিও ছাড়া হয়। সবমিলিয়ে কংগ্রেস (Congress) পায় ৯৩টি আসন। আর এখানেই বিপত্তি! অঙ্ক বলছে, অধীর চৌধুরীদের পাওয়ার কথা ৮৩টি আসন। অথচ ১০টি অতিরিক্ত চলে গিয়েছে। ফলে, সিপিএম-সহ বাম দলগুলির আসন কমেছে। গোটা ঘটনায় সিপিএমের কোর্টেই বল ঠেলেছে শরিকরা। এমনিতেও জোটের চক্করে আসন কমছে তাদের। তার উপরে অঙ্কের ভুল। শরিকদের বক্তব্য খানিকটা এই রকম,'হিসাব তুমি গুলিয়েছো, মেলাতেও তোমাকেই হবে। আমরা কোনওমতে আসন কম নেব না।'                   

ভুল শোধারাতে ৭ ফেব্রুয়ারি আলোচনায় বসছে দু'পক্ষ। স্বাভাবিকভাবে ১০টি আসন কমলে কংগ্রেসের পক্ষে মেনে নেওয়া কঠিন। তাদের দাবি, বিধানসভা ধরে ধরে কথা হোক। প্রসঙ্গত, কংগ্রেসকে ঠিক কতগুলি আসন দেওয়া উচিত এনিয়ে আলিমুদ্দিনেও কম বিতণ্ডা নেই। তার উপরে শরিকরাও নিজেদের ভাগ নিয়ে আপোস করতে নারাজ। ঘটনা হল, আরএসপি, ফরওয়ার্ড ব্লকের মতো ছোট বাম দলগুলির অস্তিত্ব নির্দিষ্ট কয়েকটি এলাকাতেই সীমাবদ্ধ। সেই সব কেন্দ্রও যদি ছাড়া না হয় তাহলে ভবিষ্যতে 'বিলুপ্তি' ছাড়া আর কোনও পথ থাকবে না। সে কারণে সব দিক রেখেই আসন সমঝোতা করতে হচ্ছে আলিমুদ্দিন। আর এ বড় জটিল অঙ্ক! ৮৩-কে ৯৩ করে হাড়ে হাড়ে তা টের পাচ্ছেন সিপিএম নেতারা। 

আরও পড়ুন- 'গোলি মারো বললে ভিতরে ঢুকিয়ে দেব', ফের বেলাগাম Madan

                     

 

.