Durga Puja 2022: চতুর্থীতেই জনজোয়ার! দু'বছরের করোনা-বন্দিত্বের শোধ তুলছে বাঙালি?

Durga Puja 2022: এই ২০২২ -য়ে পৌঁছে আমবাঙালি একেবারে অগ্রপশ্চাৎ বিবেচনাহীন, বেলাগাম অশান্ত উদ্দাম। উদযাপনের এতটুকু ভাগ সে ছাড়বে না! এ বিষয়ে সে দারুণ একরোখা।

Updated By: Sep 29, 2022, 07:43 PM IST
Durga Puja 2022: চতুর্থীতেই জনজোয়ার! দু'বছরের করোনা-বন্দিত্বের শোধ তুলছে বাঙালি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চতুর্থীতেই যেন অষ্টমীর ভিড় শহরে! হল কি বাঙালির? এখনও স্কুল-কলেজ-অফিস-কাছারিতে ছুটি পড়েনি। অর্ধেকের তো মার্কেটিংই হয়নি। এ মাসের বেতনই-বা কেথায় হল? পকেট সেই অর্থে অনুকূল থাকার কথা নয়, আর আবহাওয়া তো মোটেই অনুকূল নয়। শহরজুড়ে রাস্তায়-ঘাটে, বাসে-মেট্রোয় রোদে-আর্দ্রতায়-ঘামে-ক্লান্তিতে রীতিমতো নাজেহাল অবস্থা শহরবাসীর। সঙ্গে রয়েছে বৃষ্টির চির-আতঙ্ক। ক'দিন ধরেই তো 'টু বি অর নট টু বি দ্যাট ইজ দ্য কোয়েশ্চেন' মোডে নানা কথা বলে চলেছে আবহাওয়া দফতর। সব চেয়ে বড় কথা, এখনও প্রথাগত পুজোই শুরু হয়নি! ষষ্ঠীতে বোধন। তারপর ঢাকে কাঠি। সমস্ত শাস্ত্রবিহিত আচারবিচার রীতিপদ্ধতির শুরুয়াত।     

অথচ, এই সব কিছুকে সটান বাপি বাড়ি যা করে বাঙালি এই চতুর্থীতেই সম্পূর্ণত পুজোর মোডে! পুজো শুরু না-হতেই পুজো শুরু! প্রায় রাম না হতেই রামায়ণ! আসলে পুজো যে সবার আগে উৎসব-- এ কথাই যেন প্রমাণিত হচ্ছে এই ভিড়ে। আর সেই উৎসবের অঙ্গনে বাঙালি তার অনন্ত স্পর্ধার সঙ্গে প্যান্ডেল হপিংয়ে স্বরাট! 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

কেন এই ছবি? 

একটা ব্যাখ্যা দিচ্ছে সংশ্লিষ্ট মহল। ঠিক যেরকম ভাবে দু'বছরের করোনা-বন্দিত্বের শেষে মানুষ 'রিভেঞ্জ ট্যুরিজমে' মেতেছিলেন, এ-ও যেন তাই। দু'বছর করোনাসংক্রান্ত নানা বিধিনিষেধের বেড়াজালে আটকে কোথাও বেড়াতে যেতে না-পেরে ভেতরে-ভেতরে হাঁপিয়ে পড়েছিল বাঙালি। তারপর বিধিনিষেধ উঠতেই দে দৌড়! ট্যুরিজমকে একেবারে নিংড়ে নেওয়ার মতো করে তারা নিঃশেষে ঘুরে বেড়িয়েছে। সমস্ত করোনা প্রোটোকল সপাটে উড়িয়ে। এবারের পুজোর ভিড়ের ছবিও যেন সেই কথাই বলছে। ২০২০ তো ছিল শূন্যতার মহা-ছবি। ২০২১-য়েও ভয়ে-ভয়ে পুজো সেরেছিল বাঙালি। কিন্তু এই ২০২২ -য়ে পৌঁছে সে একেবারে অগ্রপশ্চাৎ বিবেচনাহীন, বেলাগাম অশান্ত উদ্দাম। উদযাপনের এতটুকু ভাগ সে ছাড়বে না! এ বিষয়ে সে দারুণ একরোখা। আনন্দের তলানিটুকুও সে সাগ্রহে পান করবে! দিন সময় তিথি মুহূর্ত কোথাও কিচ্ছু সে বিন্দুমাত্র অপচয় করবে না!

তাই এই নিরীহ চতুর্থীতেই তার পুজোর শুরু। এই নিরীহ চতুর্থীই তার গ্র্যান্ড পুজো-উদযাপনের গেটওয়ে। এখন থেকে, আজ থেকেই সে সৈন্য়সামন্ত নিয়ে দিকে দিকে ছড়িয়ে পড়বে। আজ থেকে আটপৌরে জীবনের সব নিয়মকানুনে বনধ! আজ থেকে শুধুই শঙ্খে শঙ্খে মঙ্গলগান, জননী এসেছে দ্বারে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.